Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ফুটপাথে ৩ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৩:৫৫ পিএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে দুই পাশে অবৈধভাবে গড়ে উঠা ফুটপাথে কমপক্ষে ৩ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দিয়েছে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ও সড়ক ও জনপদ বিভাগ (সওজ) । আজ মঙ্গলবার (২৯ মার্চ) বেলা ১২ টায় উচ্ছেদ অভিযান শিমরাইল মোড় রেন্টেকার স্টান্ড থেকে আহসান উল্লাহ সুপার মার্কেট পর্যন্ত পরিচালনা করা হয়। ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে দীর্ঘদিন ধরে অবৈধভাবে ফুটপাথ,মার্কেটের সামনে সরকারি জায়গা দখল করে অবৈধ দোকানপাট বসিয়ে জনচলাচলে বিঘ্ন সৃষ্টি করেছিলো দখলকারীরা। পুলিশ সুত্রে জানায়,মহাসড়কের পাশে অবৈধ দোকানপাট না থাকলে যানজট সৃষ্টি হবে না। সে লক্ষে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ও সড়ক ও জনপদ বিভাগ (সওজ) ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে পাশে ৩’শ দোকান ঘর উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড় দু’পাশে সরকারি জমি দখল করে এক শ্রেণীর প্রভাবশালী ব্যক্তি, জনপ্রতিনিধি,সন্ত্রাসী, চাঁদাবাজ চক্র বিভিন্ন দোকানপাট গড়ে তুলে ভাড়া বাণিজ্য করে আসছিল।
এসব দোকানপাট থেকে দৈনিক ভাড়া ৩শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্ত আদায় করা হতো। তাছাড়া ব্যবসায়ীদের কাছ থেকে ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত অগ্রিম নিয়েছে অবৈধ দখলকারীরা।
অভিযানে উপস্থিত ছিলেন,(সওজ) উপ-বিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন শামীম,উপ-সহকারী প্রকৌশলী নুরে আলম, উপ-সহকারী পরিচালক প্রকৌশলী মনির হোসেন, থানা পুলিশের এসআই আজিজুর রহমান আনসার সদস্য ও সাংবাদিক উপস্থিত ছিলেন।
এসআই আজিজুর রহমান বলেন, আমরা অবৈধ দোকানপাট মহাসড়ক থেকে সরিয়ে নেওয়ার জন্য মাকিং করা হয়েছে। যারা মহাসড়কে অবৈধ ভাবে দখল করে ব্যবসা করছেন তারা নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার জন্য মাইকিং করে আহবান করা হয়েছে। সড়ক ও জনপথের উপ-সহকারী প্রকৌশলী নুরে আলম বলেন, মহাসড়কে কোন ধরণের অবৈধ দোকানপাট বসানো যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

২৫ ফেব্রুয়ারি, ২০২২
১২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ