Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

রুট-মঈনের পর স্টোকস

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এ নিয়ে টানা ৮বার টস জিতলেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু এমন কঠিন পরীক্ষায় পড়তে হয়নি একবারো। স্কোরবোর্ডে তিনশ’ রান জমা হওয়ার আগেই গুটিয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। হিসাবটা এবার পাল্টে দিল ইংল্যান্ড। টানা ৫ সেশন ব্যাট করে ৫৩৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে অ্যালিস্টার কুকের দল। উপযুক্ত জবাবের ইঙ্গিত এসেছে ভারতের পক্ষ থেকেও। ২৩ ওভার ব্যাট করে ৬৩ রান সংগ্রহ করেছে কোন অঘটন ছাড়াই।
প্রায় ৭ বছর পর ভারতে কোন সফরকারী দল এই প্রথম এক ইনিংসে তিনটি সেঞ্চুরির দেখা পেলেন। প্রথম দিনের নায়ক জো রুটের সঙ্গী ৯৯ রানে অপরাজিত থাকা মঈন আলিও তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ শতক, ফেরেন ব্যক্তিগত ১১৭ রানে। তবে রাজকোটের দ্বিতীয় দিনে ভারতের সবচেয়ে বড় দুশ্চিন্তার বিষয় ছিল বাংলাদেশ সফরের সেই উজ্জ্বলতম নামটিÑ বেন স্টোকস। মঈনের সাথে ব্যক্তিগত ১৯ রানে দিন শুরু করা এই অলরাউন্ডার থামেন চা বিরতির খানিক আগে। মঈনের সাথে ৬২ রানের জুটি ভাঙার পর জনি বেয়ারশকে নিয়ে ৯৯ ও জাফর আনসারিকে নিয়ে গড়েন ৫২ রানের জুটি। উমেশ যাদবের বলে নবম ব্যাটসম্যান হিসেবে উইকেটের পিছনে ধরা পড়ার আগে তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ শতক। প্রথম সেশনে তার ব্যাট ছিল রিতিমত ওয়ানডিয় মেজাজে। তবে মঈন ও বেয়ারশ (৪৬) ফেরার পর হয় যান সাবধানী। তার ২৩৫ বলে ১২৮ রানের ইনিংসটি ছিল ১৩টি চার ও ২ ছক্কায় সাজানো। ভারত সফরে যাকে নিয়ে ইংলিশ শিবিরে ছিল সবচেয়ে বড় আতঙ্ক সেই রভিচন্দ্রন আশ্বিনকেই ভুগতে হয়েছে সবচেয়ে বেশি। ফর্মের তুঙ্গে থাকা এই স্পিনার পেয়েছেন ২ উইকেট, এজন্য খরচ করতে হয়েছে ১৬৭ রান। ১৯৮৫ সালের পর ভারতের মাটিতে এটিই ইংলিশদের সর্বোচ্চ সংগ্রহ। সাকুল্যে ভারতের মাটিতে এটি তাদের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ। ৪৭৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করবেন মুরালি বিজয় (২৫*) ও গৌতম গাম্ভির (২৮*)।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৫৩৭ (রুট ১২৪, মঈন ১১৭, স্টোকস ১২৮, বেয়ারশ ৪৬; জাদেজা ৩/৮৬, সামি ২/৬৫, যাদব ২/১১২, আশ্বিন ২/১৬৭)।
ভারত : ৬৩/০ (বিজয় ২৫*, গাম্ভির ২৮*)। দ্বিতীয় দিন শেষে ভারত ৪৭৪ রানে পিছিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন