Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

নওগাঁয় ভুয়া জন্ম নিবন্ধন সনদ চক্রের ৮জনের জেল-জরিমানা

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ৬:১৮ পিএম

নওগাঁয় ভুয়া জন্ম নিবন্ধন সনদ চক্রের দুই সদস্যকে ১মাস করে জেল এবং ভুয়া নিবন্ধন সনদ গ্রহণকারী ৬ জনের প্রত্যেককে ৫হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার বিকেলে ভ্রাম্যমান আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মির্জা ইমাম উদ্দিন এই রায় প্রদান করেন।

১মাসের সাজা প্রাপ্ত দুজন নওগাঁ সদর উপজেলার কিসমত ভবানীনগর গ্রামের হামিদুর রহমানের ছেলে সুজাত আলী (৩৯) এবং একই এলাকার আলেফের ছেলে মোয়াজ্জিম (৩২)। এছাড়াও নওগাঁ সদর উপজেলার ভুতলিয়া গ্রামের করিম (২১), কিসমমত ভবানী গ্রামের আমিনুল (২১)ও রবিউল (২২), পয়না গ্রামের সম্রাট (২১), কুজাগাড়ী গ্রামের নাহিদ (২২) এবং চকমহাদেব গ্রামের নাজমুল ইসলাম (২১) তাদের প্রত্যেককে ৫হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নওগাঁ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা রুহুল আমিন জানান, গত ২৮ মার্চ ভোটার রেজিস্ট্রশন করার সময় দেখা যায় ছয় জন ব্যক্তির জন্ম নিবন্ধন সনদ কয়েকদিন আগে ইস্যু করা এবং ইস্যুকারী রেজিস্ট্রেশন অফিস, জোন-৪, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কিন্তু স্বাক্ষরকৃত জন্ম নিবন্ধনে রয়েছে নওগাঁ সদরের ইউনিয়ন পরিষদের নাম। অথচ ঐ ছয়জন ব্যক্তি তা জানেন না। কয়েকজন ইউপি চেয়ারম্যানের স্বাক্ষরও জাল করেছেন। জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেন যে, একটি দালাল চক্রের মাধ্যমে ১২০০০/- হতে ১৫০০০/- চুক্তিতে তা করেছেন। বিনিময়ে জন্ম সনদ ও জাতীয় পরিচয়পত্র তারা করে দেবে। অথচ তাদের পূর্বের আরো একটি জন্ম নিবন্ধন সনদ সংশ্লিষ্ট ইউনিয়নে রয়েছে।

তিনি আরো বলেন, বিদেশ যাওয়ার জন্য তারা বয়স বাড়িয়ে নতুন করে জন্ম নিবন্ধন সনদ করেছেন। পূর্বের জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী বিদেশ যাওয়ার বয়স হয়নি। দালাল চক্রের দুই জনকে কৌশলে অফিসে ডেকে নেওয়া হয় এবং ভ্রাম্যমাণ আদালত জন্ম নিবন্ধন আইনে তাদের এক মাস করে কারাদন্ড প্রদান করেছেন। এছাড়া রেজিস্ট্রেশন করতে আসা ঐ ছয় ব্যক্তিকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওগাঁ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ