Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মাহমুদুর রহমান মান্নার জামিন

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর গুলশান থানায় সেনা উস্কানির অভিযোগে দায়ের করা মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্নাকে জামিন দিয়েছেন হাইকোর্ট। গতকাল (বৃহস্পতিবার) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে হঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে মান্নার পক্ষে ছিলেন ড. শাহদীন মালিক, ইদ্রিসুর রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশিরউল্লাহ।
পরে ড. শাহদীন মালিক সাংবাদিকদের বলেন, মান্নার বিরুদ্ধে থাকা দুটি মামলার মধ্যে রাষ্ট্রদ্রোহের মামলায় তিনি আগেই জামিন পেয়েছেন। এবার সেনা উস্কানির মামলায় জামিন পেলেন। আশা করছি তিনি আগামী সপ্তাহেই মুক্তি পাবেন।
এর আগে গত ৩০ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ মান্নাকে রাষ্ট্রদ্রোহের মামলায় জামিন দেন। হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করেন ৪ সেপ্টেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চ। আপিল বিভাগের আদেশের পর মান্নার আইনজীবীরা তখন জানিয়েছিলেন, ৩০ অক্টোবর পর্যন্ত মান্নার জামিন স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করতে বলা হয়েছে। তবে সেই মামলা এখনো কার্যতালিকায় আসেনি।
এই দুটি মামলায় ২০১৫ সালের ২ ও ৭ মার্চ নিম্নআদালতে মান্নার জামিন আবেদন নাকচ হয়। এরপর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের এই আবেদন করেন তিনি। সেই আবেদনের ওপর ২১ মার্চ শুনানি নিয়ে আদালত জামিন প্রশ্নে রুল দেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে মান্নাকে এই জামিন দেয়া হল।
প্রসঙ্গত, নিউইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোন আলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি মান্নাকে গ্রেফতার করে পুলিশ। এরপর একই বছর ২৪ ফেব্রুয়ারি সেনা বিদ্রোহে উস্কানির অভিযোগে গুলশান থানায় মান্নার বিরুদ্ধে মামলা হয়। একই ঘটনায় ওই বছর ৫ মার্চ রাষ্ট্রদ্রোহের অভিযোগে আরেকটি মামলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহমুদুর রহমান মান্নার জামিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ