Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

দাবিতে মানববন্ধন

তিস্তা খনন দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:০৮ এএম

তিস্তা নদী সুরক্ষায় বিজ্ঞানসম্মতভাবে তিস্তা খনন মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে গাইবান্ধার সুন্দরগঞ্জে মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠানো করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে পৌরশহরের বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে তিস্তা বাঁচাও-নদী বাঁচাও সংগ্রাম পরিষদের উপজেলা কমিটির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুস সামাদ মিঞা, তিস্তা বাঁচাও-নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি ছাদেকুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক মুন্সী আমিনুল ইসলাম সাজু, সুপ্রকাশ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক শিশু সাহিত্যিক কঙ্কন সরকার, পুজা উদযাপন পরিষদের দপ্তর ও সমাজ কল্যাণ সম্পাদক নরেস চন্দ্র সরকার, সাংবাদিক শাহ রেদওয়ানুর রহমান, সুন্দরগঞ্জ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সুদীপ্ত শামীম প্রমুখ। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

মানববন্ধনে বক্তরা বলেন, ভাঙন থেকে তিস্তাকে রক্ষা করার জন্য স্থায়ীভাবে বিজ্ঞানসম্মতভাবে তিস্তা নদী খনন, দুই তীর সংরক্ষণসহ তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি অভিন্ন নদী হিসেবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখতে জলধারা নির্মাণ করতে হবে। সেই সাথে ভূমিদস্যুদের হাত থেকে অবৈধভাবে দখলকৃত তিস্তাসহ তিস্তার শাখা-প্রশাখা দখল মুক্ত করতে হবে। নদীর বুকে ও তীরে গড়ে ওঠা সমস্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং নদী থেকে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেইসাথে মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও প্রস্তাবিত প্রকল এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে তিস্তা পাড়ের মানুষের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ