Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তরঙ্গ বিক্রিতে আয় ১০৬৪৫ কোটি টাকা

বিটিআরসির নিলামে ১৯০ মেগাহার্টজ কিনল ৪ অপারেটর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:০৬ এএম

মান সম্পন্ন মোবাইল ফোন সেবা নিশ্চিত করা এবং ফাইভজি চালুর লক্ষ্য নিয়ে নতুন তরঙ্গ নিলাম করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। দুটি ব্যান্ডের ২২০ মেগাহার্টজের মধ্যে ১৯০ মেগাহার্টজ কিনেছে চার মোবাইল ফোন অপারেটর। এতে সরকারের আয় হয়েছে ১০ হাজার ৫৪৫ কোটি ৭০ হাজার টাকা। নতুন করে তরঙ্গ বরাদ্দ নেওয়ার পর দেশের মোবাইল অপারেটরগুলো তাদের সেবার মান আরও বাড়াতে পারবে বলে আশা প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, অপারেটরগুলোর গুণগত মানের একটা অংশ স্পেকট্রাম পূরণ করবে। তবে অপারেটরদের ফাইবার অ্যাক্টিভিটিও বাড়াতে হবে। এ নিলামের মাধ্যমে যে আয় হল, তা জাতীয় উন্নয়নে বড় ভূমিকা পালন করবে বলেও মন্তব্য করেন তিনি। অপারেটরদের মানসম্মত সেবাদানের আহŸান জানিয়ে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, এখন আর অপারেটরদের তরঙ্গের কোনও ঘাটতি থাকবে না।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিটিআরসির পরিচালনায় নিলাম শুরু হয়। এতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারসহ খাত সংশ্লিষ্টরা অংশ নেন।

‘স্পেক্ট্রাম অকশন-২০২২’ শীর্ষক নিলামে প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য ধরা হয় ১৫ বছরের জন্য ৬ মিলিয়ন ডলার। তবে তা বিক্রি হয়েছে ৬ দশমিক ৫ মিলিয়ন ডলারে। এবারের নিলামের জন্য ২.৩ গিগাহার্টজের ১০টি বøক এবং ২.৬ গিগাহার্টজ ব্যান্ডের ১২টি বøক নির্ধারণ করা হয়। প্রতি বøকে ছিল ১০ মেগাহার্টজ করে তরঙ্গ। নিলামের জন্য ২২০ মেগাহার্টজ তরঙ্গ নিলামের জন্য ছিল। এর মধ্যে ১৯০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে বিক্রি হয়। অবিক্রিত ছিল ২ দশমিক ৩ গিগাহার্টজ ব্যান্ডের ৩০ মেগাহার্টজ তরঙ্গ।

নিলামে ২ দশমিক ৬ গিগাহার্টজ ব্যান্ডে সমানসংখ্যক ৬০ মেগাহার্টজ করে ১২০ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে গ্রামীণফোন ও রবি। আর বাংলালিংক ২ দশমিক ৩ গিগাহার্টজ ব্যান্ডের ৪০ মেগাহার্টজ এবং রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক একই ব্যান্ডের ৩০ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে। গ্রাহক সংখ্যার দিক দিয়ে বড় অপারেটর গ্রামীণফোনের হাতে এতদিন মোট ৪৭ দশমিক ৪০ মেগাহার্টজ তরঙ্গ ছিল। নতুন তরঙ্গ মিলিয়ে তাদের হাতে মোট তরঙ্গের পরিমাণ দাঁড়াবে ১০৭ দশমিক ৪০ মেগাহার্টজ। তরঙ্গ মালিকানার দিক দিয়ে গ্রামীণফোনই দেশে শীর্ষে থাকবে। এছাড়া রবি ১০৪ মেগাহার্টজ, বাংলালিংক ৮০ মেগাহার্টজ এবং টেলিটক ৫৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ ব্যবহার করতে পারবে।

নিলামের প্রথম পর্বে ২ দশমিক ৩ গিগাহার্টজের প্রথম তিনটি বøক (৩০ মেগাহার্টজ স্পেকট্রাম) ১৯৫ মিলিয়ন ডলারে কিনে নেয় টেলিটক। এরপর রবি ৩৯০ মিলিয়ন ডলারে ২ দশমিক ৬ গিগাহার্টজের প্রথম ছয়টি বøক (৬০ মেগাহার্টজ) কিনে নিলে এই ব্যান্ডের বাকি ছয়টি বøক (৬০ মেগাহার্টজ) কিনে নেয় গ্রামীণফোন। পরে বাংলালিংক ২ দশমিক ৩ গিগাহার্টজের চারটি বøক (৪০ মেগাহার্টজ) কিনে নেয় ২৬০ মিলিয়ন ডলারে। ২ দশমিক ৩ গিগাহার্টজের শেষ তিনটি বøক নিয়ে দ্বিতীয় পর্বে বাংলালিংক ও টেলিটকের মধ্যে নিলাম শুরু হলেও মোবাইল ফোন অপারেটর দুটি তা কিনতে অসম্মতি জানায়।

সর্বোচ্চ ছয়টি বøকে ৬০ মেগাহার্টজ বেতার তরঙ্গ কেনার সীমা নির্ধারিত থাকায় গ্রামীণফোন ও রবি নিলামের দ্বিতীয় পর্বে অংশ নিতে পারেনি।
দেশের ইতিহাসে গতকালই সবচেয়ে বেশি পরিমাণ তরঙ্গের নিলাম হল, যেখানে ফোর জির পাশাপাশি ফাইভ জি নেটওয়ার্ক চালুর জন্য তরঙ্গ বিক্রি হল। বর্তমানে দেশে ফোর জি সেবা চালু রয়েছে। ফাইভ জি চালু হলে ইন্টারনেটের গতি কয়েক গেলে কাজের গতিও বেড়ে যাবে। গত ১২ ডিসেম্বর রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে দেশে ফাইভ জি পরীক্ষামূলকভাবে চালু হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নিলামের দিনটাকে ঐতিহাসিক বলে অভিহিত করে বলেন, নিলাম অনুষ্ঠান পেছানোর জন্য আমাকে নানাভাবে অনুরোধ করা হলেও আমি দৃঢ প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম, মুজিব শতবর্ষের শেষ দিনে হলেও এটি আয়োজন করা হবে। তিনি বলেন, মোবাইল অপারেটরগুলো যে তরঙ্গ ছিল এখন থেকে তা সবার দ্বিগুণ হয়ে গেলো। ফলে গ্রাহক এখন থেকে মানসম্মত সেবা পাবে, এটা আশা করা যায়।
মন্ত্রী বলেন, ছয়টি বøকের বেশি বেতার তরঙ্গ না নেওয়ার বাধ্যবাধকতার কারণে গ্রামীণফোন ও রবি অবিক্রিত বøকগুলো নিতে পারেনি। আমি তাদের হয়ে বিটিআরসিকে বলব, এই তরঙ্গগুলো তারা যদি নিতে চায়, তাহলে তাদের যেন একই দামে সেগুলো দিয়ে দেওয়া হয়। কেননা আমাদের লক্ষ্য হল মোবাইল অপারেটরগুলোর সেবার মান নিশ্চিত করা। তারা যেন জনসাধারণকে সর্বোচ্চ সেবা দিতে পারে। মহামারীর সময়ে ফোর জি নেটওয়ার্ক স¤প্রসারণের জন্য তিনি মোবাইল অপারেটরদের ধন্যবাদ জানান।

পরে সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানান, তাদের নিলাম সফল হয়েছে। আমরা ৮৬ শতাংশ বিক্রি করতে সক্ষম হয়েছি। ২২০ মেগাহার্টজের মধ্যে ১৯০ মেগাহার্টজ বিক্রি হয়েছে। ৩০ মেগাহার্টজ আমাদের হাতে থেকে গেছে। আমরা প্রত্যাশার কাছাকাছি গিয়েছি। ফাইভ জি নেটওয়ার্ক বিস্তৃতির জন্য ছয় মাসের পরিবর্তে নয় মাসের সময় মোবাইল অপারেটরগুলোকে দেওয়া হয়েছে বলে জানান তিনি। বেতার তরঙ্গের মোট ক্রয়মূল্যের ১০ শতাংশ নিলামের চূড়ান্ত ফল ঘোষণার ৬০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে এবং বাকি ৯০ শতাংশ ৯ বছরে সমান কিস্তিতে পরিশোধ করতে পারবে অপারেটররা।

গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান বলেন, আধুনিক প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশের যাত্রা ত্বরান্বিত করতে সর্বোচ্চ ৬০ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে গ্রামীণফোন। তিনি বলেন, এই নিলাম সরকারের ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে সহায়ক হবে। দেশের মানুষকে মানসম্পত সেবা প্রদানে সরকারের স্বদিচ্ছার এটি আরও একটি বহি:প্রকাশ। দেশের মানুষের ডিজিটাল সম্ভাবনা উম্মোচনে অঙ্গীকার পুর্নব্যক্ত করে ইয়াসির আজমান বলেন, গ্রাহকদের অভিজ্ঞতার আরও উন্নয়ন এবং সেবার মান উন্নয়ন সব সময়ই আমাদের প্রথম অগ্রাধিকার। ভবিষৎতে নেটওয়ার্কে আমাদের তরঙ্গের ব্যবহার গ্রাহকদের আরও উন্নত ফোরজি সেবা প্রদানে সহায়ক হবে।

রবি আজিয়াটা লিমিটেড এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করে অত্যন্ত দক্ষতার সাথে পরিচালিত এই নিলাম থেকে আমরা ২ দশমিক ৬ গিগাহার্টজ ব্যান্ডে ৬০ মেগাহার্টজ তরঙ্গ নিতে পেরে অত্যন্ত আনন্দিত। আমরা বিশ্বাস করি, এই তরঙ্গ আমাদের নেটওয়ার্কে সেবার মানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে এবং আমাদের গ্রাহকদের আরও ভাল ডিজিটাল অভিজ্ঞতা পেতে সাহায্য করবে।
বাংলালিংক-এর চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক অস বলেন, এই তরঙ্গ বাংলালিংক-এর নেটওয়ার্ক স¤প্রসারণের প্রচেষ্টাকে ত্বরান্বিত করার পাশাপাশি দ্রæততর ইন্টারনেট এবং উন্নত মানের ডিজিটাল সেবা প্রদানে সহায়ক হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি

১৪ সেপ্টেম্বর, ২০২১
২২ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ