Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে পথে বসবো আমরা : জার্মানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৯:৪৭ এএম

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি পণ্যের মূল্যবৃদ্ধি ও ব্যাপক মুদ্রাস্ফীতির ফলে শিগগিরই সংকটে পড়তে যাচ্ছে ইউরোপের দেশ জার্মানির অর্থনীতি। গত বুধবার জার্মানিভিত্তিক টেলিভিশন চ্যানেল জেডডিএফকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির অর্থমন্ত্রী রবার্ট হেবেক এই সতর্কবার্তা দিয়েছেন।

সাক্ষাৎকারে হেবেক বলেন, যুদ্ধের প্রভাবে আমরা আরও পথে বসবো। একসময় এই যুদ্ধ শেষ হয়ে যাবে এবং আমাদের এজন্য কোনো মূল্য দিতে হবে না- এটা চিন্তাও করা যায় না।

ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানি। তবে করোনা মহামরির দুই বছর অন্যান্য ইউরোপীয় দেশগুলোর মতো জার্মানিতেও প্রায় স্থবির ছিলো অর্থনৈতিক কার্যক্রম। ফলে দেশটিতে দিন দিন প্রকট হচ্ছে মুদ্রাস্ফীতি।
অর্থনীতি পুনরায় সচল করতে চলতি ২০২২ সালের শুরুর দিকে যদিও অধিকাংশ করোনা বিধিনিষেধ তুলে নিয়েছে জার্মানি, কিন্তু গত ফেব্রুয়ারি শেষ সপ্তাহে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রীতিমতো উল্লম্ফন ঘটেছে, গ্যাস বিক্রি হচ্ছে গতবছরের তুলনায় দ্বিগুণ দামে।

জার্মানি এই জ্বালানি পণ্যের মূল্যবৃদ্ধির সরাসরি শিকার উল্লেখ করে হেবেক বলেন, ইতোমধ্যে এই যুদ্ধের মূল্য আমাদের দিতে হচ্ছে। যদিও এই মূল্য ইউক্রেনের মতো নয়- ইউক্রেনে প্রতিদিন হতাহতের ঘটনা ঘটছে, লাখ লাখ মানুষ শরণার্থী হয়ে পার্শ্ববর্তী বিভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে।
কিন্তু তারপরও আমি বলব, এই যুদ্ধের কারণে আমাদের বেশ আর্থিক ক্ষয়ক্ষতি হবে এবং সেজন্য আমাদের মানসিক প্রস্তুতি থাকা প্রয়োজন।
সম্প্রতি রাশিয়া থেকে গ্যাস কেনা নিয়ে জটিলতায় পড়েছে জার্মানি। রুশ সরকার জানিয়ে দিয়েছে রুবল ছাড়া অন্য কোনো মুদ্রায় বাইরের কোনো দেশের কাছে গ্যাস বিক্রি করবে না রাশিয়া। সূত্র: সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ