Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

তালেবানের সাথে বিশ্বকে কাজ করতে হবে : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১২:০৫ এএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, আফগানিস্তানের তালেবান সরকারের সঙ্গে বিশ্বকে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে এবং তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে জাতিসংঘের পদক্ষেপকে স্বাগত জানাতে হবে। বৃহস্পতিবার চীনের তুনসিতে আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। রুশ সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

লাভরভ বলেন, আমরা বিশ্বাস করি, আন্তর্জাতিক গোষ্ঠীকে অবশ্যই আফগানিস্তানের নতুন সরকারকে সক্রিয়ভাবে সহযোগিতা করতে হবে, জাতিসংঘ এবং এর সব সদস্য রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার বিষয়ে উৎসাহিত করতে হবে।
লাভরভ আরও বলেন, বিশ্বজুড়ে তালেবান সরকারের স্বীকৃতির পথে প্রধান বাধা হচ্ছে বৈচিত্র্যের অভাব। আমি সরকারি পদে এমন লোকজনের অভাবের কথা বলছি, যারা শুধু বিভিন্ন জাতিগোষ্ঠীরই নয়, ধর্মীয় সংখ্যালঘু এবং ভিন্ন রাজনৈতিক শক্তিরও প্রতিনিধিত্ব করবেন। মস্কোতে তালেবানের পাঠানো প্রথম কূটনীতিক ইতোমধ্যে রাশিয়ার স্বীকৃতি পেয়েছে বলে উল্লেখ করেন লাভরভ।
গত বছর আফগানিস্তান দখলের মাধ্যমে ফের ক্ষমতায় আসে তালেবান। এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করে তারা। জাতিসংঘ এখন পর্যন্ত তালেবানের নতুন দূতকে স্বীকৃতি দেয়নি। তবে এই মাসে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে অফিস পুনঃস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। সূত্র : আরটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ