Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সউদী আরবসহ মধ্যপ্রাচ্যে রমজান শুরু শনিবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১০:২০ পিএম

শাবান মাসের ২৯ তারিখ শুক্রবার নতুন চাঁদ দেখা যাওয়ায় সউদী আরবসহ অনেক দেশে শনিবার পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। এসব দেশে করোনাভাইরাসের নিষেধাজ্ঞা ছাড়াই দু’বছর পর রোজা পালন করবেন মুসলিমরা। সউদী আরবের সাথে চাঁদ দেখা যাওয়ায় কাল আরো যেসব দেশে রমজান মাস গণনা শুরু হচ্ছে সেগুলো হ’ল, মিসর, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পশ্চিমা বিভিন্ন দেশ। শুক্রবার রাজকীয় সউদী আদালতের জারি করা এক বিবৃতিতে সুপ্রিম কোর্টকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘২ এপ্রিল শনিবার ১৪৪৩ হিজরী বছরের রমজানের প্রথম দিন’।

এদিকে কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, শুক্রবার আল-হেলাল বা নতুন চাঁদ দেখা যাওয়ায় শনিবার আরব আমিরাতে প্রথম রমজান গণনা এবং রোজা পালন শুরু হচ্ছে। দক্ষিণ অস্ট্রেলিয়ার ইমাম কাউন্সিল ফেসবুকে এক বিবৃতিতে ঘোষণা করেছে যে, চাঁদ দেখা গেছে এবং পবিত্র মাস শনিবার থেকে শুরু হবে। মিসরও ঘোষণা করেছে যে, পবিত্র মাস ২ এপ্রিল থেকে শুরু হবে। শুক্রবার চাঁদ দেখা যাওয়ার পর রাতেই এসব দেশের মুসল্লিরা প্রথম করোনাভাইরাসের বিধিনিষেধ ছাড়াই তারাবীহ আদায় করেছেন।
তবে সউদী আরবের সাথে একই দিনে চাঁদ দেখা ও রোজা শুরু করার অতীত নজির থাকলেও ব্রুনাই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ার মতো দেশগুলোতে শুক্রবার নতুন চাঁদ দেখা যায়নি। অতএব, কর্মকর্তারা বলেছেন, ২ এপ্রিল শনিবার শাবান মাসের শেষ দিন গণনা এবং পবিত্র রমজান মাস ৩ এপ্রিল রোববার থেকে গণনা শুরু হবে। সূত্র : খালিজ টাইমস, আরব নিউজ ও সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন