Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

করোনাত্তোর মসজিদে নববীতে স্বাচ্ছন্দ্যে লাখো মুসল্লির তারাবীহ আদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

করোনাভাইরাস মহামারির ভয় ও বিধিনিষেধ থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে আধ্যাত্মিকতা এবং আনন্দের বাতাসে রমজান মাসের রোজা পালন শুরু করার সাথে সাথে সমগ্র বিশ্বের মুসলমানরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। আল-হামদু লিল্লাহ।
২০২০ সালের মার্চ মাসে করোনভাইরাস প্রাদুর্ভাবের পর কয়েক মাস ধরে সউদী আরবসহ বিশ্বের সব অঞ্চলের মসজিদে পবিত্র রমজান মাসের আগমনের কয়েক সপ্তাহ আগে জামায়াত এবং জুমা আদায়ে নিষেধাজ্ঞা মুসলিমদের জন্য পরিষ্কার আকাশে বজ্রপাতের মতো ছিল।

ফলস্বরূপ, সউদী কর্তৃপক্ষ দেশী এবং বিদেশী উভয় হজ্জ ও ওমরাযাত্রীদের গ্রহণ স্থগিত করে। সব মসজিদে নামাজ স্থগিত করা হয়েছিল, আর দুই পবিত্র মসজিদে নামাজের অনুমতি ছিল শুধুমাত্র হারাম প্রেসিডেন্সির কর্মকর্তা এবং পরিচ্ছন্নতা কর্মীদের জন্য কয়েক মাসের জন্য। পবিত্র মসজিদে নামাজ এবং ওমরাহযাত্রা মহামারি হ্রাসের পর পর্যায়ক্রমে পুনরায় শুরু হয়েছিল।
দুই বছর আগে মহামারির প্রাদুর্ভাবের পরে আরোপিত বেশিরভাগ সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকলগুলো তুলে নেওয়ার পর এ বছর পবিত্র রমজান মাস এসেছে। মুসল্লিদের দুই বছরের বিরতির পরে সামাজিক দূরত্ব বজায় না রেখে মক্কার পবিত্র মসজিদুল হারাম এবং মদিনায় মসজিদে নববীর সম্পূর্ণ ক্ষমতা ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে।

সউদী আরবের অভ্যন্তরে এবং সারা বিশ্ব থেকে লাখ লাখ ওমরাহযাত্রী রমজান মাসে সউদীতে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে, যা প্রতি বছর ওমরাহর সর্বোচ্চ মরসুমকে চিহ্নিত করে।
দুটি পবিত্র মসজিদের বিষয়ক প্রেসিডেন্সি এবং অন্যান্য কর্তৃপক্ষ এবং নিরাপত্তা সংস্থাগুলো ওমরাহযাত্রীদের এবং দুটি পবিত্র মসজিদে দর্শনার্থীদের জন্য সম্ভাব্য সর্বোত্তম সুযোগ-সুবিধা এবং পরিষেবা প্রদানের জন্য তাদের সমস্ত ক্ষমতা এবং সংস্থান একত্রিত করেছে। দুই বছরের ব্যবধানের পর প্রথমবারের মতো গণ ইফতার খাবার এবং ইতিকাফের অনুমতি দেওয়া হয়।

প্রেসিডেন্সির প্রধান শেখ আব্দুর রহমান আল-সুদাইস বলেছেন যে, রমজান মাসে দুই পবিত্র মসজিদের অভ্যন্তরে শুকনো খাবার যেমন রুটি এবং পনির এবং একই ধরনের খাবারের অনুমতি রয়েছে। তিনি বলেন, হালনাগাদ নিয়ম-কানুন মেনে পবিত্র মসজিদে ইতিকাফ পুনরায় শুরু হবে। প্রেসিডেন্সি তার অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে পারমিট দেওয়া শুরু করেছে।

কোভিড-১৯ মহামারি প্রাদুর্ভাবের পর ২০২০ সালে রমজানের সময় দুটি পবিত্র মসজিদে ইতিকাফ স্থগিত করা হয়েছিল। করোনাভাইরাসের বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২০২১ সালের রমজানে ইতিকাফ স্থগিত রাখা হয়। রমজানের শেষ ১০ দিনে দুই পবিত্র মসজিদে প্রায় এক লাখ মুসল্লি ইতিকাফ করতেন।
সউদী আরবে আজ দ্বিতীয় রোজা পালন করছেন মুসল্লিরা। গত শুক্রবার আল-হেলাল বা নতুন চাঁদ দৃশ্যমান হওয়ার পর রাতে মসজিদে নববীতে তারাবীহ আদায় করা হয়। কোনো ধরনের বিধিনিষেধ না থাকায় লাখ লাখ মুসল্লির স্বাচ্ছন্দ্যে তারাবীহ আদায় করেন। সূত্র : সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান মাস

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ