Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে আসছে নতুন ৬ ফিচার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ১১:৪৬ পিএম

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য খুবই প্রয়োজনীয় একটি ফিচার ভয়েস মেসেজ। সম্প্রতি এ ভয়েস মেসেজের ক্ষেত্রে বেশ কয়েকটি নতুন আপডেট যুক্ত করেছেন এই সামাজিক যোগাযোগমধ্যমটি। ব্যবহারকারীদের কাছে ভয়েস মেসেজকে আরও ব্যবহারযোগ্য করে তুলতেই এসব আপডেটেড ফিচার যুক্ত করা হয়েছে।

অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ডিভাইস ব্যবহারকারীরাই হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের নতুন ফিচারগুলো ব্যবহার করতে পারবেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সব অ্যানড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের এসব নতুন ফিচারের রোলআউট শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজের নতুন ফিচার

• আগে হোয়াটসঅ্যাপে কেই আপনাকে ভয়েস মেসেজ পাঠালে সেই ইউজারের চ্যাটবক্সে থেকেই ওই ভয়েস মেসেজ শুনতে হত। এখন সে ব্যাপার নেই। ওই নির্দিষ্ট ইউজারের চ্যাটবক্সের বাইরেও তার পাঠানো ভয়েস মেসেজ আপনি শুনতে পারবেন।

• ভয়েস মেসেজ রেকর্ডিংয়ের সময় ইউজার পছন্দমতো সময়ে তা থামিয়ে পজ করে পুনরায় চালু করতে পারবেন। আগে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে এ ফিচার ছিল না।

• ভয়েস মেসেজ রেকর্ড করা হলে ইউজারের কণ্ঠস্বর শব্দতরঙ্গের মাধ্যমে বোঝার জন্য একটি ভিজুয়াল রিপ্রেজেন্টেশনও এবার থেকে পাওয়া যাবে। ভয়েস রেকর্ডিংয়ের সময় এ ওয়েভফর্ম ভিজুয়ালাইজেশন ফিচার উপলব্ধি করতে পারবেন ইউজাররা।

• ভয়েস মেসেজ কাউকে পাঠানোর আগে নিজে শুনে নিতে পারবেন ইউজার। এর ফলে ভয়েস মেসেজ পাঠানোর আগে একবার শুনে নেওয়া যাবে যে সেখানে কোনো ভুল রয়েছে কিনা।

• কোনো ভয়েস মেসেজ শোনার সময় যদি সেটি মাঝপথে বন্ধ করে অর্থাৎ পজ করেন, তাহলে যেখানে থামিয়েছিলেন সেখান থেকেই আবার শোনা শুরু করতে পারবেন। প্রথম থেকে আবার শোনার প্রয়োজন নেই।

• ভয়েস মেসেজ শোনার ক্ষেত্রে ইউজার তার স্পিড বাড়াতে পারবেন। ১.৫ এক্স বা ২ এক্স স্পিড বাড়ানো সম্ভব। রেগুলার মেসেজ হোক ফরওয়ার্ডেড মেসেজ, যেকোনো ভয়েস মেসেজের ক্ষেত্রেই ‘ফাস্ট প্লেব্যাক’ ফিচার ব্যবহার করা যাবে।

জানা গেছে, হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের এ নতুন ফিচারগুলোর বেশিরভাগই বিটা ভার্সনে রয়েছে। ফাইনাল পরিবর্তনগুলো করছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এরপর সব হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্যই স্ট্যান্ডার্ড ভার্সনে ফিচারগুলো চালু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ