Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল্লাহর ভয় ও সুন্দর ব্যবহার মানুষকে জান্নাতি বানায় -পীর সাহেব সোনাকান্দা

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সোনাকান্দা সংবাদদাতা : অধিকাংশ মানুষকে তার তাকওয়া ও সুন্দর চরিত্র জান্নাতে প্রবশ করাবে। আর মুখ ও লজ্জা-স্থান অধিকাংশ মানুষকে জাহান্নামে প্রবেশ করাবে। নিজে খেয়াল খুশিমতে কোনো গুনাহকে এতো বড় মনে করা উচিত নয় যার কারণে আল্লাহ্ পাকের দয়া থেকে নিরাশ হতে হয়। কেননা গুনাহ বড় মনে করা ও তা থেকে ক্ষমা পাওয়া সম্ভব নয় বলে মনে করা আল্লাহ্ পাকের রহমত পাওয়ার যোগ্যতা হারিয়ে যাওয়ার আলামত। মনের মাঝে এ ধরণের নিরাশা আল্লাহ্ পাকের ক্ষমার পরিমাণের সঠিক ধারণা না থাকার কারণে হয়। পক্ষান্তরে যে ব্যাক্তি আল্লাহকে চিনতে পারে, তাঁর অনুগ্রহ ও ক্ষমার ব্যাপারে সে সঠিক ধারণা পায় - সে আল্লাহ্ পাকের সামনে নিজের গুনাহসমূকে ছোট ও বিলীন মনে করে ক্ষমা ও মুক্তির আশা করে থাকে। আবার গুনাহকে এতো হাল্কাও মনে করা ঠিক নয় যাতে তওবার প্রয়োজন মনে না করে, গুনাহের কারণে লজ্জা ও অনুতাপ না আসে। সারকথা, গুনাহকে এতো বড় মনে না করা যার ফলে আল্লাহ্ পাকের রহমত থেকে নিরাশ হতে হয়, কারণ এটা কুফুরি। আর এতো হাল্কা মনে না করা, যেন লজ্জিত হয়ে তওবার প্রয়োজন মনে না হয়। বরং গুনাহ যত হালকা হোক না কেন, তার জন্য আমাদেরকে লজ্জিত ও চিন্তিত হয়ে সামনে গুনাহ না করার প্রতিজ্ঞা করে তওবা করা উচিত।
গত বৃহস্পতিবার ডেমরা সারুলিয়া পূর্ববক্সনগর বাইতুল করিম সামনের বালুর মাঠে বাংলাদেশ তা‘লিমে হিযবুল্লাহ, ঢাকা মহানগর শাখা কর্তৃক আয়োজিত এক বিশাল জনসমাবেশে সংগঠনের আমির ও সোনাকান্দা দরবার শরিফের পীর সাহেব অধ্যক্ষ আলহাজ্জ্ব মাওলানা মাহমুদুর রহমান এ সব কথা বলেন। তিনি বলেন- গিবত বা পরনিন্দা একটি মারাত্মক সামাজিক ও আধ্যাত্মিক অপরাধ; ইসলামি শরিয়তে গিবত হারাম ও কবিরা গুনাহের অন্তর্ভূক্ত। গীবত এমন এক জঘন্যতম গুনাহ যা মানুষের ঈমান ও আমলকে ধ্বংস করে দেয় এবং দুনিয়া ও আখিরাতকে বিনষ্ট করে দেয়। হযরত আবু হুরাইরাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করা হল কোন আমলের কারণে সর্বাধিক লোক জান্নাতে প্রবেশ করবে? তিনি বললেন: তাকওয়া (আল্লাহ ভীতি) ও উত্তম চরিত্র।
মানুষের অন্যতম প্রধান কাজ হল তার জিহবা ও লজ্জাস্থানের হেফাজত করা। সুতরাং যে ব্যক্তি এ দুটো হেফাজতের দায়িত্ব নিবে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসসাল্লাম তার জান্নাতের ব্যাপারে দায়িত্ব নিবেন।
সমাবেশে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ তালিমে হিযবুল্লার মহাসচিব মাওলানা মোতালেব হোসাইন সালেহী ও অর্থসম্পাদক মাওলানা আবু বকর সিদ্দিক। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, ডেমরা দারুন্নাজাত কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর সিদ্দিকসহ আরো গণ্যমান্য অনেকে। সভাশেষে অধ্যক্ষ মো: মাহমুদুর রহমান (পীর সাহেব সোনাকান্দা দরবার শরীফ) দেশে ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে দোয়া করেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লাহর ভয় ও সুন্দর ব্যবহার মানুষকে জান্নাতি বানায় -পীর সাহেব সোনাকান্দা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ