Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনী ও কোস্ট গার্ডের তিনটি জাহাজ চট্টগ্রামে

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পাঁচদিনের শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনীর দু’টি ও কোস্ট গার্ডের একটি জাহাজ গতকাল শুক্রবার চট্টগ্রাম ড্রাই ডক জেটিতে এসে পৌঁছেছে। বাংলাদেশ সফরকারী ভারতীয় জাহাজ তিনটি ‘আইএনএস তীর’, ‘আইএনএস সুজাতা’ এবং ‘আইসিজিএস ভারুণা’ চট্টগ্রামে এসে পৌঁছলে কমান্ডার চট্টগ্রাম নৌ-অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন কামাল নাসের আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান। এসময় প্রথা অনুযায়ী বাদ্য পরিবেশন করে জাহাজ তিনটিকে স্বাগত জানানো হয়।
বাংলাদেশে অবস্থানকালে জাহাজ তিনটির অধিনায়কগণ কমান্ডার চট্টগ্রাম নৌ-অঞ্চল রিয়ার এডমিরাল এম শাহীন ইকবালসহ চট্টগ্রাম নৌ অঞ্চলের সকল নৌ-প্রশাসনিক কর্তৃপক্ষ, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান এবং কোস্ট গার্ড পূর্ব জোনের জোনাল কমান্ডারের সাথে সৌজন্য সাক্ষাত করবেন।
সফররত জাহাজ তিনটির কর্মকর্তা এবং নাবিকগণ বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ সমুদ্র জয়, সমুদ্র অভিযানসহ বাংলাদেশ নেভাল একাডেমি, ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডবিøউটি) এবং বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটি পরিদর্শন করবেন।
এ ছাড়া ভারতীয় নৌবাহিনীর তত্ত¡াবধানে বানৌজা পতেঙ্গায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, নেভাল একাডেমিতে ফ্রি মেডিকেল ক্যাম্পে এবং বানৌজা ঈসা খানে দুই দেশের নৌ-সদস্যদের অংশগ্রহণে ইয়োগা ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। পাশাপাশি তারা পতেঙ্গায় ‘ওরকা’ অনাথ আশ্রম, বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত ‘আশার আলো’ স্কুল এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন।
ভারতীয় জাহাজগুলোর এ সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, শুভেচ্ছা সফর শেষে জাহাজ তিনটি আগামী ১৫ নভে¤¦র বাংলাদেশ ত্যাগ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনী ও কোস্ট গার্ডের তিনটি জাহাজ চট্টগ্রামে
আরও পড়ুন