Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমতলীতে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ

তালুকদার মো. কামাল, আমতলী (বরগুনা) থেকে | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

পানি বাহিত ও আবহাওয়ার কারণে আমতলীতে বেড়েই চলছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা। সাত দিনে (২৮ মার্চ-৩ এপ্রিল) উপজেলা হাসপাতালে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৫৯ জন রোগী চিকিৎসা নিয়ে ভর্তি। আক্রান্তদের মধ্যে শিশুর সংখ্যাই বেশি।
চিকিৎসকরা বলছেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। পানি বাহিত ও আবহাওয়ার কারণে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ বেড়েই চলছে। ওষুধ সরবরাহ রয়েছে। প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে।
প্রতিদিন নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে এসব শিশু চিকিৎসার জন্য ৫০ শয্যার উপজেলা হাসপাতালে ভিড় করছে। আক্রান্ত হয়ে জরুরি বিভাগে ১০-১১ জন চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে ৫৯ জন হাসপাতালে ভর্তি হচ্ছে। নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত ৭দিনে এখানে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৫৯ জন রোগী। এর মধ্যে প্রায় অর্ধকের বেশি শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। পর্যাপ্ত চিকিৎসক ও নার্স না থাকায় এসব রোগীর সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। দ্রুত সমস্যা সমাধানের দাবি রোগীদের। রোগীদের অভিযোগ, ভর্তির পর হাসপাতাল থেকে ৫০০ এমএল স্যালাইন ও খাবার স্যলাইন দেয়া হয়। বাকি ওষুধ দোকান থেকে কিনতে হয়। এছাড়া তেমন চিকিৎসা পাওয়া যাচ্ছে না। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুল মুনয়েম সাদ বলেন, পানির কারণে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে এবং আবহওয়ার কারণে শিশুরা নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে। পর্যাপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে। সাধ্যমতো চিকিৎসা দেয়া হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমতলীতে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ