Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬, ১৭ শাওয়াল ১৪৪০ হিজরী।

দুর্যোগ মোকাবেলায় সমন্বিত কর্মসূচি নেয়ার আহ্বান

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রামপাল বিষয়ে মিনিস্টিরিয়াল কনফারেন্সে আলোচনা হয়নি : মায়া
স্টাফ রিপোর্টার : পরিবেশ বিপর্যয় থেকে রক্ষার বাংলাদেশ-ভারতসম্মত হলেও রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে আলোচনা হয়নি বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।
চলতি মাসের ২-৫ নভেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত মিনিস্টিরিয়াল কনফারেন্সে বাংলাদেশের অংশগ্রহণ ও সফলতা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ কথা বলেন। গতকাল শুক্রবার সকালে রাজধানীর মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে এর আয়োজন করা হয়।
মন্ত্রী বলেন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং দুর্যোগ সহনশীলতা সুসংহত করতে প্রত্যেক দেশকে এ খাতে বিনিয়োগ বাড়াতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পাশাপাশি এই খাতে আলাদা তহবিল গঠন করতেও আহ্বান জানানো হয়েছে। প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা’ শীর্ষক বিশ্ব সম্মেলন ২০১৭ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বিশেষ করে সব উন্নয়ন অংশীদার, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে তাদের প্রতিশ্রুতি আরও জোরদার করতে বলা হয়েছে। বিশ্বের ২২ দেশের অংশগ্রহণে নয়া দিল্লিতে অনুষ্ঠিত এ সম্মেলনে বাংলাদেশ অংশ নেয়। এতে ত্রাণ মন্ত্রী ও ৪০ জনপ্রতিনিধিসহ ওই সব দেশের মন্ত্রীরা উপস্থিত ছিলেন।
রামপাল বিদ্যুৎ কেন্দ্র পরিবেশ সন্দুর বনের ক্ষতি হবে তা নিয়ে এ সম্মেলনে আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিষয়টি নিয়ে আলোচনা হয়নি। তিনি বলেন, জাপান ভূমিকম্পের দেশ আর বাংলাদেশ বন্যার দেশ। আমরা এগুলো নিয়ে আলোচনা করেছি। এসময় সচিব মো. শাহ্ কামাল বলেন, রামপালে বিষয়টি আমাদের নয়। এটি দেখে পরিবেশ মন্ত্রণালয়। আমরা শুধু দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং দুর্যোগ সহনশীলতা নিয়ে কাজ করছি।
চৌধুরী মায়া বলেন, এ সম্মেলনের প্রতিপাদ্য ছিল দুর্যোগ মোকাবেলায় সবাই এক সঙ্গে কাজ করি, ঐক্যদ্ধভাবে ঝাঁপিয়ে পড়ি। যৌথভাবে দুর্যোগ মোকাবেলা করতে হবে। আর এর জন্য অর্থ প্রয়োজন। সেজন্য আমরা তহবিল বাড়াতে বলেছি। তিনি বলেন, বাংলাদেশ বিশ্ববাসীকে জানিয়েছেÑ বাংলাদেশ বিভিন্ন খাতভিত্তিক উন্নয়ন পরিকল্পনা ও কর্মসূচিতে অগ্রাধিকার ভিত্তিতে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাকে অন্তর্ভুক্ত করছে। বিশেষত গ্রামীণ পর্যায়ে দুর্যোগ ঝুঁকি হ্রাস, দারিদ্র্য নিরসন ও সামাজিক নিরাপত্তাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জলবায়ু পরিবর্তন সহায়তা তহবিল গঠন করে জলবায়ু সহনশীল প্রকল্প বাস্তবায়ন করছে।
মন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাইক্লোনে বাংলাদেশের উদ্ধার তৎপরতা নিয়ে দারুণ প্রশংসা করেছেন। তিনি দুর্যোগ ব্যবস্থাপনায় গৃহীত বাংলাদেশের পদক্ষেপগুলোকে কার্যকর হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এ সম্মেলনে দুর্যোগ মোকাবেলায় জেন্ডার ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করা হয়। সম্মেলনে একটি রাজনৈতিক ডিক্লারেশন গৃহীত হয় এবং আঞ্চলিক কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। তিনি বলেন, ২০১৫ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেনের নেতৃত্বে ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।
মন্ত্রী আরো বলেন, কনফারেন্সে বাংলাদেশ দুর্যোগ ঝুঁকি ও জলবায়ু পরিবর্তন সহনশীল সমন্বিত কর্মসূচি গ্রহণের জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে। দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং দুর্যোগ সহনশীলতাকে সুসংহত করতে প্রত্যেক দেশকে এখাতে বিনিয়োগ বাড়াতে এবং আলাদা তহবিল গঠন করতে বলেছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রীর সাথে সাক্ষাৎ প্রসঙ্গে মায়া চৌধুরী বলেন, ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বজ্রপাত ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগের সময় সঠিক ও নির্ভুল তথ্য আদান-প্রদানের মাধ্যমে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে দুই দেশ একমত হয়েছে।
পশ্চিম বাংলার দমকল, জরুরী পরিসেবা ও অসামরিক পরিসেবা মন্ত্রী জাবেদ আহমেদ খানের সাথে দ্বিপাক্ষিক বৈঠক প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী আরও বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাসে উভয় দেশের গৃহিত পদক্ষেপ পরস্পরকে অবহিত করেছেন তারা। উভয় দেশের জনগণ একই ধরণের প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হয় এবং অধিকাংশ সময়ে একই দুর্যোগেও উভয় দেশ আক্রান্ত হয়। দুর্যোগের আগাম বার্তার তথ্য অবহিত হওয়ামাত্র উভয় দেশ পরস্পরকে অবহিত করবে মর্মে মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ