Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড় বিপর্যয় থেকে রক্ষা পেল চট্টগ্রাম বন্দর

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ধাক্কার পর নিয়ন্ত্রণ হারায় দু’টি বড় জাহাজ
চট্টগ্রাম ব্যুরো : বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে চট্টগ্রাম বন্দর। গতকাল (শুক্রবার) ভোরে একটি জাহাজকে অপর একটি জাহাজ ধাক্কা দিলে নিয়ন্ত্রণ হারায় জাহাজ দু’টি। এতে বন্দরের সরু চ্যানেলে চলাচলের ঝুঁকি তৈরি হয়। এরপর প্রায় সাড়ে তিন ঘণ্টা গভীর সাগর থেকে বন্দর জেটিতে জাহাজ আনা-নেয়া করা হয়নি।
দুর্ঘটনার কারণে বন্দরে বড় ধরনের বিপদের ঝুঁকি তৈরি হয়েছিল। কারণ, বন্দর জেটি থেকে বহির্নোঙর পর্যন্ত ১৬ কিলোমিটার এই সরু চ্যানেলে এ ধরনের কোনো জাহাজ ডুবে গেলে পুরো বন্দর অচল হয়ে যেত। সমুদ্রপথে কনটেইনারে আমদানি-রপ্তানি পণ্য পরিবহনও বন্ধ হয়ে যেত।
বন্দর সূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের একটি জেটিতে দাঁড়িয়ে থাকা জাহাজকে ধাক্কা দেয় অপর একটি জাহাজ। পতেঙ্গা সিমেন্ট ক্লিংকার জেটিতে এ ঘটনার পর দু’টি জাহাজই ভেসে বন্দর চ্যানেলের মাঝখানে চলে যায়। বন্দর কর্মকর্তারা জানান, সকাল সাড়ে ছয়টার দিকে এমভি সামির নামে সিমেন্ট ক্লিংকারবাহী একটি জাহাজ বন্দর জেটিতে ভেড়ানোর সময় কর্ণফুলী নদীর বন্দর চ্যানেলে এ দুর্ঘটনা ঘটে।
জাহাজটি বন্দর জেটির দিকে এগিয়ে যাওয়ার সময় বন্দরের ‘ভিটিএমআইএস সেন্টার’ থেকে মূল চ্যানেল বরাবর জাহাজ চালানোর জন্য জাহাজের ক্যাপ্টেনকে নির্দেশনা দেয়া হয়। নির্দেশনা পেয়ে জাহাজটি বাঁ দিকে নিয়ে আসার সময় নিয়ন্ত্রণ হারিয়ে নৌবাহিনীর জেটির অদূরে সিমেন্ট ক্লিংকার জেটিতে রাখা এমভি গাজী নামের আরেকটি পণ্যবাহী জাহাজকে ধাক্কা দেয়।
এতে এমভি গাজী নিয়ন্ত্রণ হারিয়ে পানির নিচে একটি নির্মাণাধীন স্থাপনায় ধাক্কা দেয়। ধাক্কা খেয়ে আবার নিয়ন্ত্রণ হারিয়ে মূল চ্যানেলে চলে আসে এমভি গাজী। দুর্ঘটনার সময় বড় বিপদ থেকে রক্ষা পেতে তাৎক্ষণিক এমভি সামিরের নোঙর কেটে নদীতে ফেলে দেয়া হয়। চট্টগ্রাম বন্দরের সদস্য জাফর আলম বলেন, নদীতে ঘন কুয়াশায় নিয়ন্ত্রণ হারানোর কারণে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর ১০টার মধ্যে জাহাজ দু’টি দুর্ঘটনাস্থলের কাছে দু’টি জেটিতে এনে বেঁধে রাখা হয়। সতর্কতার জন্য বন্দরে কয়েকটি জাহাজের চলাচল বাতিল করা হয়েছে। তবে চ্যানেল এখন নিরাপদ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় বিপর্যয় থেকে রক্ষা পেল চট্টগ্রাম বন্দর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ