Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীনরা নতুন প্রজন্মের কাছে বিকৃত ইতিহাস তুলে ধরছে -মির্জা ফখরুল

প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে মহিলা দলের সভা
স্টাফ রিপোর্টার : দীর্ঘদিন ক্ষমতায় থাকতে নতুন প্রজন্মের কাছে ক্ষমতাসীনরা বিকৃত ইতিহাস তুলে ধরছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল বিকালে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই অভিযোগ করেন।
তিনি বলেন, আমরা আমাদের জাতিসত্তা নিয়ে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। সে জন্য আমরা সত্য কথাগুলো আমাদের প্রজন্মের কাছে তুলে ধরতে চাই। কিন্তু আওয়ামী লীগ অত্যন্ত সচেতনভাবে পরবর্তী প্রজন্মকে মিথ্যা ধারণা দিচ্ছে, ভুল ধারণা দিচ্ছে, বিকৃতি ইতিহাস তুলে ধরছে। সেই ইতিহাসে লাভটা কি হবে? তারা দীর্ঘদিন ক্ষমতায় টিকে থাকার সুযোগ করে নিতে চাচ্ছে। ক্ষতিটা হবে কার- এই জাতির, এই জাতি নিজস্ব স্বীকয়তা হারিয়ে ফেলবে, তার নিজস্ব যে গৌরব, সেই গৌরবগাঁথা হারিয়ে ফেলবে।
রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এই আলোচনা সভা হয়।
দিবসটি উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে সরকারের অনুমতি না দেয়ার প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ সরকার ৭ নভেম্বরকে ভয় পায় বলে আমাদের সমাবেশ করতে দেয় না। মানুষ যদি এক সাথে হয় সে জন্য তারা ভয় পায়। ভয় পায় বলে তারা নির্বাচন দেয় না, সংবিধান থেকে গণভোটের ব্যবস্থা তুলে নিয়েছে, জনগণ থেকে দূরে দূরে থাকে।
তিনি বলেন, আওয়ামী লীগ এতোই দেউলিয়া রাজনৈতিক দলে পরিণত হয়েছে যে, তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর এখন তাদের নির্ভর করতে হচ্ছে।
বিএনপির দর্শন তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শনের ওপর ভিত্তি করে বিএনপি প্রতিষ্ঠিত, যার প্রতীক হচ্ছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া, এখন আমাদের তারেক রহমান সাহেব। আমরা তাদের কোনো ব্যক্তি বা কারো স্ত্রী, ছেলে মনে করি না। আমরা মনে করি, তারা বাংলাদেশে ১৬ কোটি মানুষের যে রাজনৈতিক চিন্তা, রাজনৈতিক দর্শন বিশ্বাস করে, সেই দর্শনের প্রতীক তারা। তাদের সামনে নিয়ে আমরা এগিয়ে চলেছি। তারা সেই পতাকা ধরে আছেন, যে পতাকা হচ্ছে স্বাধীনতার পতাকা, শৃঙ্খলের পতাকা নয়, দেশের মানুষের এগিয়ে নিয়ে যাওয়ার পতাকা, পেছনে যাওয়ার পতাকা নয়।
ক্ষমতাসীনরা ‘সারাক্ষণ অতীতচারিতা’ করে জনগণের কাছে মিথ্যাচার করছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর প্রতি ইংগিত করে বিএনপি মহাসচিব বলেন, একটা প্রশ্ন করতে চাই, সেই সময়ে আপনারা জাসদ গঠন করলেন কেন? আওয়ামী লীগে ছিলেন, আওয়ামী লীগের বড় বড় নেতা ছিলেন আপনারা। আসম আবদুর রব চার খলিফার একজন, শাহজাহান সিরাজ চার খলিফার একজন ছিলেন। সিরাজুল আলম খান সাহেব, জলিল সাহেব তারা কেন জাসদ তৈরি করলেন? কারণ আওয়ামী লীগ সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছিলো এদেশের আশা-আকাক্সক্ষা পূরণ করবার জন্য, তারা ব্যর্থ হয়েছিলো দেশ পরিচালনা করবার জন্যে, তাদের দুর্নীতি, তাদের স্বজনপ্রীতি এমন একটা পর্যায় গিয়েছিলো লোকেরা তাদের (আওয়ামী লীগ) কাছ থেকে বেরিয়ে চলে এসেছিলেন।
মহিলা দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে ঘরে ঘরে গিয়ে ‘অন্যায় ও দুঃশাসন’-এর বিরুদ্ধে জনমত গড়ে তোলার আহ্বানও জানান মির্জা ফখরুল।
জাতীয়তাবাদী মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সিনিয়র সহ-সভাপতি নুরজাহান ইয়াসমীন, কেন্দ্রীয় নেতা রাজিয়া আলীম, পিয়ারা মোস্তফা, রোকেয়া চৌধুরী বেবি প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষমতাসীনরা নতুন প্রজন্মের কাছে বিকৃত ইতিহাস তুলে ধরছে -মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ