Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

প্রথম দিন উত্থানের পর রমজান মাসের দ্বিতীয় দিন দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ার বিক্রির চাপে গতকাল সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি উভয় বাজারে কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গত রোববার আর্থিক খাতের ওপর ভর করে সূচক বৃদ্ধির পর নেতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন হল। নতুন এই দরপতনে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বাজার নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। তাদের মধ্যে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে যে বাজারে আরও দরপতন হবে।
ডিএসইর তথ্য মতে, বাজারটিতে ৩৮১টি প্রতিষ্ঠানের মোট ১৫ কোটি ৬৫ লাখ ১১ হাজার ৯৫৬টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ২৯৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হওয়া প্রায় সব শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে ৬ হাজার ৭১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৮ দশমিক ৮৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১৯ দশমিক ২৫ পয়েন্ট।
ডিএসইতে ৮৩৬ কোটি ৬২ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৬ কোটি ৬২ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আইপিডিসির শেয়ার। এরপর ছিল ভিএফএসথ্রেড লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, নাহী অ্যালুমুনিয়াম, বিডি ল্যাম্পস, জেনেক্স ইনফোসেস, জিএসপি ফাইন্যান্স, ইয়াকিন পলিমার এবং ফুয়াং ফুড লিমিটেড। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৯ দশমিক ৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৬৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৮২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম। এ বাজারে ১৪ কোটি ৫৫ লাখ ৬৪ হাজার ৯৫১ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন বাজারটিতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৮৭ লাখ ২৮ হাজার ৩৭৬ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে বড় দরপতন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ