Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তোপধ্বনি করে ইফতারের সময় জানান দেয় দুবাই পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

আব্দুর রহমান গ্রামে বাস করে। তার বাড়ির পাশে রয়েছে একটি রেলওয়ে জংশন। কোনো সময় কোথাও ট্রেন লাইনচ্যুত হলে হঠাৎ করে বেজে ওঠে সাইরেন। এ আওয়াজ আব্দুর রহমানের অনেক দিনের চেনা। কিন্তু এক রমজানে ঢাকা শহরে রেলস্টেশন থেকে অনেক দূরে সন্ধ্যায় একই ধরনের আওয়াজে চমকে ওঠে। কিছুক্ষণ পর সে সম্বিৎ ফিরে পায় পাশে থাকা একজনের কথায়। সে জানায়, এটা সূর্যাস্তের সাইরেন তথা ইফতারের সময়সূচক সাইরেন।

ঢাকা শহরে সাহরী ও ইফতারের সময় সাইরেন বাজানো হলেও পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের পদ্ধতির প্রচলন রয়েছে। যেমন ধরা যাক দুবাইয়ের কথা। রমজানের প্রথম দিনই বুর্জ পার্কে আগত দর্শনার্থীরা সাক্ষী থাকলেন ভিন্ন পদ্ধতিতে ইফতারের সময় ঘোষণার পদ্ধতির। এসময় কামান থেকে তোপধ্বনি করা হল। চারজন প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ সদস্য সূর্যাস্তের সাথে সাথে তোপ দাগলেন। আর এ দৃশ্য চারপাশে দাঁড়িয়ে প্রত্যক্ষ করলেন বুর্জ খলিফা ও বুর্জ পার্ক পরিদর্শনে আসা দর্শকরা। দৃশ্যটি গালফ নিউজের ক্যামেরাম্যান বিরেন্দ্র সাকলানির ক্যামেরায় ধারণ করা হয় বিশ্বে প্রচারের লক্ষ্যে। সূত্র : গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই পুলিশ
আরও পড়ুন