Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রামেক হাসপাতালে বয়স্কদের জন্য আলাদা আইসিইউ

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১:০৩ পিএম

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শুধু বয়স্কদের (সিনিয়র সিটিজেন) জন্য আলাদা একটি বারো সজ্জা বিশিষ্ট নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালু করা হয়েছে। এখানে আপাতত পঞ্চাশোর্ধ্ব বয়সী রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে। পরবর্তীতে শুধু ষাটোর্ধ্বদের ভর্তি নেওয়ার পরিকল্পনা হাসপাতাল কর্তৃপক্ষের। এমন উদ্যোগ নেয়ায় প্রসংশায় ভাসছেন উদ্যোগক্তারা।

গত ২ এপ্রিল এই আইসিইউ চালু হয়েছে। এর পরিকল্পনা করেছিলেন হাসপাতালের আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল। নতুন আইসিইউটি চালুর পর তিনি ফেসবুকে একটি পোস্ট দিয়ে এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছেন।
তিনি লিখেছেন, ২০১১ সালে রামেক হাসপাতালের বর্তমান আইসিইউ শুরু করার অল্প দিনের মধ্যে জোরালোভাবে অনুভব করেছিলাম, বয়স্ক মানুষগুলোর জন্য একটি আইসিইউ তৈরি করতে হবে। কিন্তু সময় সুযোগ কোনটাই হচ্ছিল না। সরকারিভাবে এব্যাপারে কোন সহায়তা পাচ্ছিলাম না। ২০২০ সালে কোভিড আইসিইউ তৈরি করার সময়ই মাথায় ছিল কখনো কোভিড চলে গেলে সেখানে বয়স্কদের জন্য সিনিয়র সিটিজেন আইসিইউ তৈরি করব। আমাদের দেশের আর কোথাও এটা আছে কিনা জানি না। এখানে শুধুমাত্র ষাটোর্ধ্ব যে কোন পুরুষ-নারী ভর্তি হবেন। তাদেরকে একটু বেশি মমতা-ভালবাসা দিয়ে আলাদা নির্দিষ্ট স্থানে সেবা দিতে চাই।

তিনি লিখেন, ‘প্রায়ই মরনাপন্ন বয়স্ক রোগী পাই, যাদের সন্তানেরা আইসিইউতে একটু বেশি সময় লাগলে মাঝপথেই চিকিৎসা বন্ধ করে দিতে বলে। অথবা জোর করে বাড়িতে নিয়ে যায়। যাত্রাপথেই ওই রোগীরা মারা যায়। অথচ সেই পিতামাতা নিজ সন্তানের জন্য, চিকিৎসার জন্য কত কিছু করেন। আবার অনেক পিতা মাতার ছেলে মেয়ে রাজশাহীর বাইরে থাকেন। ইচ্ছে থাকা সত্বেও পিতা মাতার চিকিৎসার জন্য সাধ্যমত করতে পারেন না। তাদের জন্যও এখানে বিশেষ ব্যবস্থা করার ইচ্ছে আছে

হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, আইসিইউ ইনচার্জ সিনিয়র সিটিজেনদের জন্য আইসিইউ করার পরিকল্পনা করলে আমার ভাল লাগে। তার কথায় আমি সঙ্গে সঙ্গেই রাজি হয়েছিলাম। আইসিইউটা হয়েছে, চিকিৎসাও শুরু হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামেক হাসপাতাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ