Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন

কমতে পারে আবেদনের যোগ্যতা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন থেকে শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য আবেদনের যোগ্যতাও কমতে পারে। ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। সব ইউনিটেই আবেদন ফি এক হাজার টাকা। গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে প্রাথমিক এসব সিদ্ধান্ত হয়েছে। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভা রয়েছে। সেখানে এ বিষয়ে চূড়ান্ত সুপারিশ করা হবে। তবে এবারের ভর্তি পরীক্ষাও আগের মতো পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর এএসএম মাকসুদ কামাল বলেন, ডিনস কমিটিতে হওয়া প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত খ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট ও ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা এবার কমছে উল্লেখ করে মাকসুদ কামাল বলেন, এবার ক ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩ দশমিক ৫ সহ মোট ৮ (আগে ছিল ৮.৫); খ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩সহ মোট ৭ দশমিক ৫ (আগে ছিল ৮); গ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩ দশমিক ৫ সহ মোট ৭ দশমিক ৫ থাকতে হবে (আগে ছিল ৮)। বিভাগ পরিবর্তনের ঘ ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এ ছাড়া চ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ-৩-সহ মোট ৬ দশমিক ৫ থাকতে হবে (আগে ছিল ৭)। ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

শিক্ষার্থীদের ‘অর্থের সাশ্রয় ও ভোগান্তি লাঘবের জন্য’ গতবারের মতো এবারও বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের এই প্রো-ভিসি। তিনি আরও বলেন, ক, খ, গ ও ঘ ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এ ক্ষেত্রে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের বর্ণনামূলক (লিখিত) পরীক্ষা হবে। এ জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে দেড় ঘণ্টা। চ ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। সময় ৩০ মিনিট। এর ফলাফলের ভিত্তিতে পরে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জন অঙ্কন (৬০ নম্বরের) পরীক্ষায় অংশ নেবেন। অঙ্কন পরীক্ষার জন্য সময় ৪৫ মিনিট। পাঁচটি ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হবে।

এদিকে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা কমছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট গত মাসে আসনসংখ্যা ১ হাজার ৪০টি কমানোর অনুমোদন দিয়েছে। এ অনুযায়ী এখন আসনসংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫টি, যা আগে ছিল ৭ হাজার ১২৫টি। অর্থাৎ এ বছর আগের তুলনায় ১ হাজার ৪০ জন কম শিক্ষার্থী ভর্তি হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ