Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৯ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। মাত্রই একটি বেসরকারী চাকুরীতে যোগ দিয়েছি। বয়স ২৭। এরই মধ্যে আমার মাথার চুল প্রায় অর্ধেক কমে গেছে। এ এক বিড়ম্বনা। বিশেষজ্ঞ ডাক্তার আমার চিকিৎসা করেছেন। কিন্তু নতুন চুল গজায় না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-ফারহান, শ্যামপুর, ঢাকা।

উ: বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে, যার নাম ‘পিআরপি থেরাপি’ দিয়ে টাক মাথায় চুল গজানো সম্ভব। তবে ধৈর্য ধরে চিকিৎসাটি নিতে হবে।

প্রঃ আমি অবিবাহিতা। বয়স ২১। একটি স্কুলে শিক্ষকতা করি। এরই মধ্যে আমার মুখে বলিরেখাসহ বয়সের চিহ্ন দেখা দিয়েছে। এতে বাহ্যিকভাবে আমি বুড়িয়ে গেছি।
-সালমা, হাটহাজারি, চট্টগ্রাম।

উ: বর্তমানে মেসোথেরাপি- এর মাধ্যমে মাত্র ১ সেশন চিকিৎসায় আপনার মুখের সকল চিহ্ন দূর করে কমনীয় ও উজ্জ্বল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।

প্র: আমি বিবাহিত। বয়স ৫৫। আমি একজন শ্রমজীবি মানুষ। দীর্ঘদিন যাবত আমার দু’পায়ে একজিমা আছে। অনেক ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু রোগটি স্থায়ীভাবে সারছে না। কিছুটা ভাল হলেও আবার ফিরে আসে। আমি এ থেকে পরিত্রাণ চাই।
-আজমল, আগ্রাবাদ, চট্টগ্রাম।

উ: একজন ত্বক বিশেষজ্ঞের তত্বাবধানে বিশেষ মাত্রায় ‘ইন্ট্রালেশনাল স্টেরয়েড’ চিকিৎসায় আপনার পায়ের সমস্যাটি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। আমি একজন গৃহিনি। আমার দু’বোগলে ও ঘাড়ে অনেক আচিল হয়েছে। এতে আমি খুব বিব্রত বোধ করছি। আমার আঁচিলগুলো কিভাবে অপসারণ সম্ভব?
-মিসেস রুনা, ঝিকাতলা, ঢাকা।

উত্তর : আঁচিল একটি জটিল সমস্যা। বয়স বাড়লে আঁচিল ক্যান্সারে রূপ নিতে পারে। তা-ছাড়া এগুলো দেহের সৌন্দর্যও নষ্ট করে। বর্তমানে লেজারের মাধ্যমে কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই আঁচিল ব্যথামুক্তভাবে অপসারণ সম্ভব। তাই একজন অভিজ্ঞ কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৯ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
৮ এপ্রিল, ২০২২
১ এপ্রিল, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
১২ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন