Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

এক দিনের কেনাকাটায় চীনের আলিবাবার বিশ্বরেকর্ড

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় ই কমার্স কোম্পানি আলিবাবা এক দিনের কেনা-বেচার ক্ষেত্রে এক নতুন বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। গত ১১ নভেম্বর মাত্র বিশ ঘন্টার মধ্যে আলিবাবা সাইটে বিক্রির পরিমাণ এক হাজার পাঁচশো কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। যদিও কেউ কেউ আলিবাবার দেয়া এই তথ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। আলিবাবা বলছে, মোবাইল ফোন থেকেই ৮৫ শতাংশ ক্রেতা তাদের কেনা-কাটার কাজ সেরেছেন।
প্রতিবছর ১১ নভেম্বর চীনে সিঙ্গেলস ডে’ উদযাপন করা হয়। আলিবাবা প্রথম দিনটি উদযাপনের সূচনা করে। অবিবাহিত কিংবা সিঙ্গেল তরুণ বা তরুণীরা এদিন নিজেই নিজের জন্য একটা উপহার কিনবেন, এটাই ছিল প্রথম দিকের রীতি। কিন্তু এটি এখন চীনে কেনাকাটার এক মহোৎসবের দিনে পরিণত হয়েছে। লক্ষ লক্ষ মানুষ এই দিনে আলিবাবা থেকে তাদের নিজেদের বা প্রিয়জনদের জন্য উপহার কিনেছেন।
চীনের বাইরে অনেক মানুষ হয়তো আলিবাবার কথা শোনেন নি। কিন্তু আকারে এবং বিক্রির দিক দিয়ে এটি এখন ইবে কিংবা আমাজনকে ছাড়িয়ে গেছে বলে মনে করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ