Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় ক্ষেপণাস্ত্র পাকিস্তানে পড়ার ঘটনায় ব্যাখ্যা চেয়েছে ফিলিপাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ২:৫৭ পিএম

গত ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে দুর্ঘটনাবশত ভারতীয় একটি মিসাইল উৎক্ষেপণের ঘটনা ঘটে। পাকিস্তানের আকাশসীমায় ঢুকে পড়ার পর দেশটির সেনাবাহিনী তা ধ্বংস করে। এ ঘটনার কয়েকদিন পরই এ বিষয়ে ভারতের কাছে জানতে চায় ফিলিপাইন।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ফিলিপাইন ব্যাখ্যা চেয়েছে কারণ ভারতের তৈরি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কেনার জন্য ভারতের সাথে তাদের চুক্তি রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত শম্ভু এস কুমারানকে এ জন্য তলব করা হয়েছিল। ভারতীয় রাষ্ট্রদূত ফিলিপাইনকে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সাথে কোনো প্রযুক্তিগত সমস্যা ছিল না এবং এ বিষয়ে তদন্ত চলছে। তিনি আরও বলেন, তদন্ত শেষ হলে ফিলিপাইনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তথ্য জানানো হবে।
পাকিস্তানের আকাশসীমায় দুর্ঘটনাক্রমে ঢুকে পড়া ক্ষেপণাস্ত্রটিকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র বলে দাবি করা হচ্ছে। ঘটনার বিষয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় যে বিবৃতি দিয়েছিল সেখানে কোথাও ব্রহ্মোস মিসাইলের উল্লেখ করা হয়নি। আর এ বিষয়টি নিয়েই চিন্তিত ফিলিপাইন।
চলতি বছরের ২৮ জানুয়ারি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কেনার জন্য ভারতের সাথে চুক্তি করে ফিলিপাইন। এই ক্ষেপণাস্ত্র ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) এবং রাশিয়ার এনপিও মেশিনেস্ট্রোনিয়া যৌথভাবে তৈরি করেছে।
ফিলিপাইনের সাথে চুক্তিটি ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলারের, যা ভারতের জন্য একটি বড় প্রতিরক্ষা চুক্তি।
পাকিস্তানের বিমানবাহিনী বলছে, মিসাইলটি পতনের আগে পাকিস্তানের আকাশসীমায় শব্দের গতির তিনগুণ গতিতে ১২ হাজার মিটার (৪০ হাজার ফিট) উচ্চতা দিয়ে ১২৪ কিলোমিটার পথ অতিক্রম করে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



 

Show all comments
  • Ruman Hasan ১০ এপ্রিল, ২০২২, ৩:৫১ পিএম says : 0
    Tic
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ