Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৈরী পোশাকে রফতানি আয় কমেছে

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৪ মাসে অর্থাৎ জুলাই-অক্টোবর মেয়াদে তৈরী পোশাক খাতের পণ্য রফতানিতে আয় হয়েছে ৮৮২ কোটি ১৪ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, যা এ সময়ের রফতানি লক্ষ্যমাত্রার তুলনায় ৭ দশমিক ২৫ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম ৪ মাসের তুলনায় এবার এ খাতের পণ্য রফতানি আয় ৭ দশমিক ০৮ শতাংশ বেড়েছে। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) নভেম্বর মাসে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।
ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৪ মাসে নিটওয়্যার পণ্য রফতানিতে আয় হয়েছে ৪৫৩ কোটি ৫১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রফতানিতে আয় হয়েছে ৪২৮ কোটি ৬৩ লাখ মার্কিন ডলার। এতে আরো জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে নিটওয়্যার পণ্য রফতানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৩৫ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৪ মাসে আয় হয়েছিল ৪১৭ কোটি ৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে আলোচ্য খাতে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১৬ কোটি ৯০ লাখ মার্কিন ডলার।
চলতি অর্থবছরের প্রথম ৪ মাসে নিটওয়্যার পণ্য রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৪৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৪৫৩ কোটি ৫১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ২৩ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রফতানি আয় ৮ দশমিক ৭৫ শতাংশ বেড়েছে।
প্রতিবেদনে আরো জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রফতানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৭৩ কোটি ৮৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম ৪ মাসে আয় হয়েছিল ৪০৬ কোটি ৭৯ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে আলোচ্য খাতে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬২১ কোটি মার্কিন ডলার।
চলতি অর্থবছরের জুলাই-অক্টোবর মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫০৭ কোটি ৫০ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৪২৮ কোটি ৬৩ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ দশমিক ৫৪ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রফতানি আয় ৫ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তৈরী পোশাকে রফতানি আয় কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ