Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

বর্তমান ফ্যাসিবাদী সরকারের বিদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন প্রয়োজন

লক্ষ্মীপুরে আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

স্বাধীনতার পতাকা উত্তোলক ডাকসুর সাবেক ভিপি ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ভোটাধিকার হরণ করে রাষ্ট্র থেকে জনগণকে বিচ্ছিন্ন করা সরকারের ভয়ঙ্কর পদক্ষেপ। কর্তৃত্ববাদকে সরকার গণতন্ত্রের উপরে স্থান দিয়েছে। দিনের ভোট রাতে নেওয়ার অন্যায়কে সরকারের যৌক্তিকতা দেওয়ার অদ্ভুত প্রচেষ্টা রাজনীতিকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে, যার পরিণতি জাতির জন্য বিপদ ডেকে আনবে। এই ফ্যাসিবাদী সরকারের বিদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন প্রয়োজন। লক্ষ্মীপুরে গতকাল জেলা জেএসডি আয়োজিত প্রতিনিধি সভা ও ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আ স ম রব বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার এবং টিকে থাকার জন্য মুক্তিযুদ্ধের চেতনাকে শুধু বাক সর্বস্ব চাতুরি হিসেবে ব্যবহার করে, বাস্তবে প্রয়োগ করে না। মুক্তিযুদ্ধের মৌলিকত্ব অনুধাবনে সরকারের চরম ঘাটতি রয়েছে।
ডাকসুর সাবেক ভিপি বলেন, বিদ্যমান শাসন কাঠামোর পরিবর্তন ও সংস্কার ছাড়া ভোটাধিকার, গণতন্ত্র এবং আইনের শাসন প্রতিষ্ঠা করা সম্ভব নয়। শাসন প্রক্রিয়া এবং সমাজদেহে যে গভীর ক্ষত সৃষ্টি হয়েছে, দুর্বৃত্তায়নকেন্দ্রিক যে রাজনৈতিক বন্দোবস্ত প্রবর্তন করা হয়েছে তা পরিবর্তন করার জন্য জাগরণের প্রয়োজন। জাগরণের মাধ্যমে জাতীয় নৈতিক শক্তির পুনরুজ্জীবন করতে না পারলে সুষ্ঠু নির্বাচনেও রাষ্ট্রক্ষমতা অগণতান্ত্রিক শক্তির হাতে চলে যেতে পারে। এসব ঘটনার পুনরাবৃত্তি থেকে আমাদের শিক্ষা নিতে হবে। বর্তমান ফ্যাসিবাদী সরকারের বিদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন এবং রাষ্ট্র মেরামতের মাধ্যমে ভোটাধিকার প্রতিষ্ঠা করে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যেই ‹জাতীয় সরকার› গঠন করতে হবে। আন্দোলনকারী শক্তিগুলোই ঐক্যমতের ভিত্তিতে গঠন করবে ‘জাতীয় সরকার’ বলে মন্তব্য করেনে জেএসডি সভাপতি।
প্রতিনিধি সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব ও যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল।
অধ্যক্ষ মনসুরুল হকের সভাপতিত্বে ও লক্ষ্মীপুর জেলা জেএসডি›র সাধারণ সম্পাদক অধ্যক্ষ আব্দুল মোতালেবের সঞ্চালনায় প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন জেলা জেএসডি›র কার্যকরী সভাপতি অধ্যক্ষ হারুন-অর-রশিদ বাবুল, আবুল হাসেম মোল্লা, বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন, এম এ খায়ের, সিরাজুল ইসলাম, সিরাজুল ইসলাম সিরাজ, হাজী আকবর হোসেন, জহিরুল ইসলাম, লোকমান হোসেন বাবলু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ স ম রব


আরও
আরও পড়ুন