Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮৫ রানে অলআউট অস্ট্রেলিয়া!

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দুই অঙ্কের মধ্যে ইনিংস গুটিয়ে যাওয়াটা সম্প্রতিক সময়ে যেন অভ্যেসে পরিণত হয়েছে অস্ট্রেলিয়ার। ২০১১ সালে কেপটাইনে ২১ রানে ৯ উইকেট হারানোর পর ৪৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। গত বছর নটিংহামে একই দল অলআউট হয় ৬০ রানে। এবার অবশ্য আরেকটু উন্নতিÑ ৮৫ রানে। তবে ঘরের মাঠে হওয়ায় আগের চেয়ে এবারের লজ্জার মাত্রাটা একটু বেশি। গেল ৩২ বছরে ঘরের মাঠে এমন লজ্জায় এই প্রথম পড়ল অস্ট্রেলিয়া। স্টেইনবিহীন দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণের সামনে হোবার্টে অজিদের আয়ু ছিল মাত্র ৩২.৫ ওভার, প্রধান হন্তারকের ভূমিকায় ছিলেন ভেরন ফিল্যান্ডার।
তবুও ভাগ্য ভালো, অপরাজিত ৪৮ রানের একটা ইনিংস আসে অধিনায়ক স্টিভেন স্মিথের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ১০ রান করেন অভিষিক্ত জো মেনি। তৃতীয় উইকেটে ব্যাটে নেমে অপর প্রান্ত থেকে একে একে সবাইকে ফিরত দেখেন অজি অধিনায়ক।
জবাবে চা বিরতি পর্যন্ত কোনো অঘটন ছাড়াই কাটিয়ে দেয় প্রটিয়ারা। কিন্তু বিরতি থেকে ফিরে স্টার্কের প্রথম ওভারে দুই ওপেনার ডেন এলগার (১৭) ও স্টিফেন কুক (২৩) ও দ্বিতীয় ওভারে জেপি ডুমিনিকে হারিয়ে একই শঙ্কায় পড়ে সফরকারীরা। বিনা উইকেটে ৪৩ থেকে ৩ উইকেটে ৪৬! দলীয় ৭৬ রানে অধিনয়ক ডু প্লেসিস ও ১৩২ রানে হাশিম আমলাকে (৪৭) ফিরিয়ে উপযুক্ত জবাবের আভাস দেন জস হ্যাজেলউড। কিন্তু দিনের বাকি সময় বাভুমা (৩৮*) আর ডি ককের (২৮*) ব্যাটে নিবিঘেœ কাটিয়ে দেয় প্রটিয়ারা। ইতোমধ্যে  ৮৬ রানের লিড হয়ে গেছে। স্মিথবাহিনীর জন্য তাই আরেকটি কঠিন ম্যাচ অপেক্ষা করছে বলা যায়।
অস্ট্রেলিয়া : ৮৫ (স্মিথ ৪৮*; ফিল্যান্ডার ৫/২১, অ্যাবোট ৩/৪১)। দ.আফ্রিকা : ১৭১/৫ (আমলা ৪৭, বাভুমা ৩৮*, ডি কুক ২৮*; স্টার্ক ৩/৪৯, হ্যাজেলউড ২/৩৬)।
প্রথম দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৮৬ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৮৫ রানে অলআউট অস্ট্রেলিয়া!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ