Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

রোজাদারদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ মালদ্বীপের রাজধানীতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

পবিত্র রমজান মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও স্ত্রীসংসর্গ ত্যাগ করে সওম পালন করা প্রত্যেক মুসলিমের ওপর ফরজ। সূর্যাস্তের সঙ্গে সঙ্গে বিলম্ব না করে ইফতারের মাধ্যমে একটি সওম বা রোজার পরিসমাপ্তি ঘটে। আল্লাহর নবী মুহাম্মাদ (স.) ইফতার করানোর সওয়াবের কথা ঘোষণা করে বলেন, যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে সে রোজাদারের সমান সওয়াবের অধিকারী হবে। এমনকি কেউ যদি একটি খেজুর বা একঢোক পানি পান করিয়ে ইফতার করায় তাহলেও রোজাদারের সমান সওয়াব পাবে। রোজাদারের সওয়াব তাতে একটুও কমবে না।

এ সওয়াব লাভের আশায় তাই আমরা দেখতে পাই রোজাদারকে ইফতার করানোর প্রতিযোগিতা। বাংলাদেশ হোক বা বিশ্বের যে কোনো দেশেই হোক, সওয়াব লাভের আশায় মানুষ রোজাদারকে ইফতার করানোর চেষ্টা করে। এমনটিই দেখা গেল দক্ষিণ এশিয়ার মুসলিম অধ্যুষিত দ্বীপবেষ্টিত দেশ মালদ্বীপে। রাজধানী মালের একটি রাস্তায় ধারের একটি বিল্ডিং থেকে ইফতারসামগ্রী বিতরণের এ দৃশ্য চলতি রমজানেই এ দৃশ্য পরিলক্ষিত হয়। ইফতারসামগ্রীর মধ্যে অন্যান্য আইটেমের মধ্যে ছিল খেজুর ও পানি। সাড়ে ৫ লাখ জনসংখ্যা অধ্যুষিত মালদ্বীপের ৯৮ শতাংশেরও বেশি মুসলিম। সূত্র : গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান মাস

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ