Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পশ্চিমবঙ্গের হাসপাতালগুলোকে ‘রেফার’ বন্ধ করার নির্দেশ মুখ্যমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ৪:২১ পিএম

সম্প্রতি স্বাস্থ্য দফতরের একটি রিপোর্ট জমা পড়েছিল পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দফতরে। সেখানে রোগী রেফার করা নিয়ে নানা অভিযোগ উল্লেখ করা হয়েছিল।

জেলার হাসপাতালগুলি থেকে রোগী ‘রেফার’ করা হচ্ছে আকছার। যার জেরে মাশুল গুনতে হয় রোগীর পরিবারকে। কলকাতায় এসে নানা হাসপাতালে ঘুরে বেড়াতে হয়। তাতে বাড়ে অ্যাম্বুলেন্সের বিল। এমনকী চিকিৎসায় দেরি হওয়ায় রোগীর মৃত্যু পর্যন্ত ঘটে। এই রিপোর্ট হাতে পেয়ে জেলার হাসপাতালগুলির ‘রেফার’ রোগ তাড়াতে কড়া ওষুধ দিলেন স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রী স্বাস্থ্য দফতরকে সাফ জানিয়ে দিয়েছে, অবিলম্বে এই রেফার বন্ধ করতে হবে। বিশেষ জরুরি ছাড়া অযথা রোগীকে হয়রান করা যাবে না। এই কথা জেলা হাসপাতালগুলিকে জানিয়ে দিতেও বলা হয়েছে।

আর তারপরই জেলা হাসপাতালগুলিকে চিঠি দিয়ে স্বাস্থ্য দফতর জানিয়ে দিয়েছে, অহেতুক রোগী রেফার করা যাবে না। গত এক দশকে রাজ্যে স্বাস্থ্য পরিকাঠামো বেড়েছে। প্রতিটি জেলায় অন্তত একটি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। সিসিইউ এবং এইচডিইউ বেডও বেড়েছে। তাই রোগীকে চিকিৎসা পরিষেবা দিতে হবে। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমবঙ্গ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ