Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপি নয় জনগ‌ণের কল্যাণের জন্য জাতীয় সরকারের কথা বলা হচ্ছে : গ‌য়েশ্বর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ৫:২৯ পিএম

বিএন‌পির নেতাকর্মী‌দের জন্য নয়, দে‌শের জনগ‌ণের কল্যাণের জন্য জাতীয় সরকারের কথা বলা হচ্ছে ব‌লে জানিয়ে‌ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তি‌নি বলেছেন, মুক্তিযুদ্ধে সবার সম্মিলিত অংশগ্রহণে দেশ স্বাধীন হয়।‌ কিন্তু ১৯৭২ সা‌লে আওয়ামী লীগ কোন আই‌নে সরকার গঠন ক‌রে‌ছি‌ল?‌ সে‌দিন একটা জাতীয় সরকার গঠন করার দরকার ছি‌ল। সেই সরকা‌রের অ‌ধীনে নির্বাচন দি‌য়ে আওয়ামী লী‌গের সরকার গঠন করা উ‌চিত ছি‌ল।

গয়েশ্বর ব‌লেন, স্বাধীনতার ৫০ বছর পর বর্তমান পরিস্থিতিতে তারেক রহমানের জাতীয় সরকারের ধারণা একটি স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বলা হচ্ছে। ৫০ বছর আগে যেটা দরকার ছিল, এখন সেটা নেওয়া হচ্ছে। দেশের মানুষের কল্যাণের জন্য এটা দেওয়া হয়েছে। দলের কর্মী বা নেতাদের কথা চিন্তা করে নয়। রবিবার (১০ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে বাংলাদেশ জাতীয়তাবাদী তারেক জিয়ার প্রজন্মদল আয়োজিত নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এক আলোচনা সভায় এসব কথা বলেন তি‌নি।

গ‌য়েশ্বর বলেন, ১২ বছর ধরেই আন্দোলন করছি, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন নিয়ে। এখনো চলছে। এখন যে পরিস্থিতি শেখ হাসিনাকে মেনে নেওয়া বা তাকে বিদায় দেওয়ার মাঝামাঝি কোনো অবস্থা নাই। হাতেগোনা কিছু লোকের হাতে রাষ্ট্রের সকল ক্ষমতা ও সম্পদ। গত ১৪ বছরে ১৪টি বাজেট হয়েছে। উন্নয়ন বাজেট হয়েছে। এখান থেকে কত টাকা মেরেছে। এর বাহিরে উন্নয়ন প্রকল্পের নানা কাজ রয়েছে সেখানে কত টাকা মেরেছে তার হিসাব করলে বহু টাকা হয়। মাথাপিছু গড় আয় একটা শুভঙ্করের ফাঁকি। কারণ একজন হাজার হাজার কোটি টাকা আয় করে। আর আপনার আমার আয় কত। এই দুজনের আয় যদি গড় করা হয় তাহলে সেটা কত দাঁড়ায়। তাই বলছি, গড় আয় একটা শুভঙ্করের ফাঁকি। গড় আয় দেখান, এখানে গড় ঋণটা দেখানো হয় না।

তিনি বলেন, এমন পরিস্থিতিতে বিএনপি একটি স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জাতীয় সরকারের কথা বলা হচ্ছে। আগে যেটা দরকার ছিল এখন সেটা নেওয়া হচ্ছে। জনগণের ম্যান্ডেটই নয় দেশের মানুষের কল্যাণের জন্য এটা দেওয়া হয়েছে। দলের কর্মী বা নেতাদের কথা চিন্তা করে নয়। বিদেশিরা সেনশন দিয়েছে। বাংলাদেশের জনগণ এই সরকারকে আরও আগেই সেনশন দিয়ে দিয়েছে। তারেক জিয়ার প্রজন্মদলের সভাপতি আনোয়ার হোসেন রানার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, সাবেক রাষ্ট্রদূত সাকিব আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গয়েশ্বর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ