Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

হোয়াটসঅ্যাপে এলএসডির কারবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপে ভয়ঙ্কর মাদক এলএসডির (লাইসার্জিক এসিড ডাইথ্যালামাইড) কারবার পরিচালনা করতেন মোহাম্মদ রায়হান নামের এক ব্যক্তি। অবশেষে রাজধানীর কদমতলী থানাধীন মাতুয়াইল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তার কাছ থেকে মাদক এলএসডি (লাইসার্জিক এসিড ডাইথ্যালামাইড) মিশ্রিত ৯৬ পিস রঙিন প্রিন্টেড পেপার স্ট্রিপ, তিনটি ক্রেডিট কার্ড, দুটি ডেবিট কার্ড, একটি ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স, একটি সাউথ আফ্রিকার ড্রাইভিং লাইসেন্স, একটি বাংলাদেশী পাসপোর্ট ও একটি নোটবুক জব্দ করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর নজর এড়াতে তিনি তার অন্য একটি মোবাইল ফোনের হটস্পটের মাধ্যমে ইন্টারনেট সুবিধা নিয়ে হোয়াটসঅ্যাপের চালাতেন। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর রহমান।
তিনি বলেন, মাদক চোরাকারবারি এবং মাদকসেবীরা প্রতিনিয়ত নতুন নতুন পন্থা অবলম্বন করছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে প্রচলিত নয় কিন্তু বিভিন্ন উন্নত দেশে প্রচলিত এমন কিছু মাদকের ব্যবহার বাংলাদেশে দেখা যাচ্ছে। ধীরে ধীরে আমাদের যুব সমাজ এতে আসক্ত হয়ে যাচ্ছে। এ ধরনের মাদক উদ্ধারে র‌্যাব গোয়েন্দা নজরদারি বাড়িছে। এর ধারাবাহিকতায় গত শনিবার রাতে কদমতলীর মাতুয়াইল এলাকা থেকে রায়হানকে গ্রেফতার করা হয়।
গ্রেফতার রায়হান ফেনী জেলার সোনাগাজী থানার কাশমীর বাজার রোডের রাশেদা ভবনের মালিক মো. শহিদউল্ল্যাহর ছেলে।
অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর রহমান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি রায়হান জানান, তিনি গত ২২ মার্চ সপরিবারে সাউথ আফ্রিকার থেকে বাংলাদেশে আসেন। দেশে আসার সময় তার ব্যাগে একটি নোটবুকের ভেতরে অভিনব কায়দায় এলএসডি মাদক নিয়ে আসেন। এ মাদকের কারবার করতে রায়হান ডিজিটাল পদ্ধতি হোয়াটসঅ্যাপের মাধ্যমে তার কারবার পরিচালনা করতেন। তার মোবাইলের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি সাউথ আফ্রিকার একটি নম্বর দিয়ে নিবন্ধন করা। বাংলাদেশে তিনি অন্য একটি ফোনের হটস্পট মাধ্যমে ইন্টারনেট সুবিধা নিয়ে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিভিন্ন মাদক কারবারিদের সঙ্গে যোগাযোগ করতেন। গ্রেফতার রায়হানের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান র‌্যাবের অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোয়াটসঅ্যাপে এলএসডির কারবার
আরও পড়ুন