Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

রেলওয়েতে বিনিয়োগে আগ্রহী স্পেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

দেশের রেল খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন। গতকাল রোববার রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে রেলভবনে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো বেনিতেজ। এ সময় রাষ্ট্রদূত এ আগ্রহের কথা জানান।
রেল মন্ত্রণালয় জানায়, মন্ত্রী ও রাষ্ট্রদূতের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে লোকোমোটিভ সরবরাহ, ঢাকা-চট্টগ্রামে ইলেকট্রিক ট্রাকশন, ভাঙ্গা থেকে পায়রা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত। এছাড়া রেলের উন্নয়নে স্বল্প সুদে ঋণ দিতে তার দেশ আগ্রহী বলেও জানান তিনি।
বৈঠকে স্পেনের টালগো কোম্পানি কর্তৃক বাংলাদেশ রেলওয়েতে দেয়া প্রস্তাব অনুযায়ী, দেশের রেলওয়ের ট্রাকে হাইস্পিড ট্রেন পরিচালনা করা সম্ভব কিনা সে বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি প্রস্তাব দেন রাষ্ট্রদূত। এ বিষয়ে রেলওয়ের সহযোগিতা কামনা করেন তিনি।
উল্লেখ্য, স্পেনের টালগো কোম্পানি মূলত ডিজেল, ইলেকট্রিক এবং উভয় মোডের হাইস্পিড ট্রেন ডিজাইন ও প্রস্তুত করে থাকে। গত বছরের ডিসেম্বরে রেলমন্ত্রী স্পেনের একটি ফ্যাক্টরি পরিদর্শন করেন। সেখানে বাংলাদেশ রেলওয়েতে ট্রেন পরিচালনার বিষয়ে তারা একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেছিলেন।
রেলমন্ত্রী রাষ্ট্রদূতকে বলেন, বর্তমান সরকার ইউরোপীয় প্রযুক্তিগত জ্ঞান বাংলাদেশ রেলওয়েতে সন্নিবেশ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। একটি দেশের টেকসই উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। আমাদের দেশ ব্রডগেজ ও মিটারগেজ দ্বারা দুই ভাগে বিভক্ত। আমরা রেলপথকে ব্রডগেজের আওতায় আনার জন্য ব্যবস্থা গ্রহণ করেছি।
মন্ত্রী বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে স্পেনের আগ্রহের জন্য ধন্যবাদ জানান। এজন্য আন্তর্জাতিক বিভিন্ন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আহ্বান জানান তিনি। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুরুল আলম চৌধুরী, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়েতে বিনিয়োগে আগ্রহী স্পেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ