Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

পুনর্বাসনে ১০ একর জমি নির্বাচন মাদারপুর ও জয়পুরপাড়া’র সাঁওতাল পল্লী পরিদর্শনে ডিসি

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি থেকে উচ্ছেদ হওয়া অবৈধ দখলদারদের একাংশ সাঁওতাল পরিবারের সদস্যদের খোঁজ-খবর নিতে গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুস সামাদ শনিবার বেলা দেড়টায় মাদারপুর ও জয়পুরপাড়া সাঁওতাল পল্লী পরিদর্শন করে তাদের ক্ষতিপূরণসহ পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন। এসময় জেলা পুলিশ সুপার আশরাফুল ইসলাম, গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হান্নানসহ জেলা ও উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত ভূমিহীন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবারের সদস্যদের সাথে কথা বলেন, এসময় তিনি ক্ষতি পূরণসহ তাদের বসবাসের ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। তিনি জানান, এজন্য গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ী ইউনিয়নে ১০ একর জমি প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। প্রয়োজনে আরো জমি দেয়া হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক আব্দুস সামাদ বলেন, এখানে গুলি হয়েছে কাজেই এখানে অবশ্যই নির্বাহী তদন্ত হবে।

অপরদিকে মাদারপুর ও জয়পুরপাড়ায় সাঁওতাল পরিবারের সদস্যদের মাঝে গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান সরকারের পতœী সুইটি বেগম চাল ও ডাল বিতরণ করেন। এছাড়াও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও চাল বিতরণ করা হয়।
উল্লেখ্য, গত ১ জুলাই রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের শতাধিক একর জমি অবৈধ দখল করে স্থানীয় বাঙ্গালী মুসলিম, হিন্দু ও সাঁওতাল সম্প্রদায়ের লোকেরা বসতি স্থাপন করে। বিভিন্ন ধারাবাহিক ঘটনার পর গত ৬ নভেম্বর রোববার সকালে ইক্ষু খামারের ওই জমিতে রংপুর চিনি কল কর্মকর্তা-কর্মচারীরা আখ কাটতে গেলে আদিবাসী সাঁওতালরা দখলদাররা বাঁধা দেয় এবং দু’পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে দখলদার আদিবাসী সাঁওতালরা তীর ধনুক নিয়ে পুলিশের উপর হামলা চালালে ৯ জন পুলিশ তীরবিদ্ধ হয়ে আহত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুনর্বাসনে ১০ একর জমি নির্বাচন মাদারপুর ও জয়পুরপাড়া’র সাঁওতাল পল্লী পরিদর্শনে ডিসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ