Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবির আইন বিভাগের শতাধিক শিক্ষার্থী পরীক্ষা বঞ্চিত

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : ক্লাসে পর্যাপ্ত উপস্থিতি না থাকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের প্রথম ও দ্বিতীয়বর্ষের শতাধিক শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দিচ্ছে না বিভাগটি। এতে করে নিশ্চিত এক বছরের সেশনজটে পড়তে যাচ্ছে দুই বর্ষের এসব শিক্ষার্থী। পরীক্ষা দেয়ার অনুমতির দাবিতে রোববার দুপুরে বিভাগের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।
বিভাগ সূত্রে জানা যায়, আজ থেকে আইন রাবির বিভাগের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু ওই বর্ষের ১২৬ জন শিক্ষার্থীর মধ্যে ৫৯ জন শিক্ষার্থীকে প্রয়োজনীয় ক্লাস উপস্থিতি না থাকার অভিযোগে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয় হচ্ছে না। তাদেরকে পুনরায় প্রথম বর্ষে ভর্তি হয়ে ক্লাস করতে বলা হয়েছে। একই কারণে আগামী ১৫ মার্চে অনুষ্ঠিতব্য দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না ওই বর্ষের অন্তত ৪৫ জন শিক্ষার্থী। বিভাগের চেয়ারম্যানকে একাধিকবার অনুরোধ করা হলেও তিনি তার সিদ্ধান্তে অনড় থাকেন। এতে করে এসব শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে। রোববার দুপুরে ভুক্তভোগী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনে আইন বিভাগের সভাপতির কক্ষের বাইরে অবস্থান নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দাবি করেন। এসময় তারা বিভাগের সভাপতির কাছে নিজেদের ভুল স্বীকার করে এবারের মতো পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ চান। বিভাগের কয়েকজন শিক্ষক জানান, বিশ্ববিদ্যালয়ে এত সংখ্যক শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দেয়ার ঘটনাটি নজিরবিহীন। এর আগে আইন বিভাগের কোন শিক্ষার্থীকে ক্লাস উপস্থিতির জন্য পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত করা হয়নি। তাদের একবার সুযোগ দেয়া উচিৎ বলেও মনে করেন তারা।
রক্ত সংগ্রহ সপ্তাহ
এসো মোরা হই স্বজন, থাকবে মোদের রক্তের বন্ধন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছায় রক্তদাতা সংগঠন স্বজনের “স্বজন সপ্তাহ-২০১৬” শুরু হয়েছে। রোববার সকার ৯টার দিকে বিশ্ববিদ্যালয় রবীন্দ্র কলা ভবনের সামনে স্বজন সপ্তাহ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রফেসর এবং সংগঠনটির উপদেষ্টা মীর ইমাম ইবনে ওয়াহেদ।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের সামনে সামনে ১৪ হতে ২০ ফেব্রæয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে রক্ত পরীক্ষা ও স্বজনের সদস্য সংগ্রহ করা হবে।
স্বৈরাচার প্রতিরোধ দিবস
স্বৈরাচার প্রতিরোধ দিবস পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রগতিশীল ছাত্রজোট। রোববার দুুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরের সামনে থেকে প্রতিবাদী মিছিল শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাজতান্ত্রিক ছাত্রজোটের দপ্তর সম্পাদক শাকিলা খাতুনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের সভাপতি কিংশুক কিঞ্জল, বিপ্লবী ছাত্রমৈত্রীর অর্থ সম্পাদক খালেদুর রাবি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাবি সংসদের সভাপতি মিনহাজুল আবেদীন প্রমুুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবির আইন বিভাগের শতাধিক শিক্ষার্থী পরীক্ষা বঞ্চিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ