Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গভীর সমুদ্র থেকে উঠে আসা অদ্ভুত প্রাণীকে নিয়ে শোরগোল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১:৫৪ পিএম

গভীর সমুদ্রে জাল ফেলতেই ধরা পড়ল অদ্ভুত এক প্রাণী। অনেকটা ড্রাগনের মতো দেখতে সেই প্রাণীকে ঘিরে শোরগোল পড়ে গিয়েছে।

নরওয়ের ট্রোমসোয় সমুদ্রে মাছ ধরছিলেন রোমান ফেডোরস্টোভ নামে এক মৎস্যজীবী। হঠাৎই জালের মধ্যে বড় বড় চোখ, ড্রাগনের মতো মুখ, অদ্ভুত এক প্রাণী দেখে ঘাবড়ে যান রোমান। গায়ের রং গোলাপি, লম্বা লেজ, রয়েছে পাখনাও। এক ঝলকে দেখেই মনে হবে সমুদ্র থেকে ড্রাগন উঠে এসেছে।

আসলে সেটি গভীর সমুদ্রের এক বিরল প্রজাতির মাছ। এটির নাম ‘কিমায়রা’। এই মাছকে আবার ‘গোস্ট শার্ক’ও বলা হয়। মাছটির ছবি ইনস্টাগ্রামে শেয়ার করতেই শোরগোল পড়ে যায়।

অনেকে মন্তব্য করেছেন, ‘প্রথমে তো ভেবেছিলাম আবার ড্রাগন যুগ ফিরে আসছে। অদ্ভুতদর্শন এই মাছ সত্যিই চমকে দেওয়া মতো!’ আরও এক ইনস্টাগ্রাম গ্রাহক বলেছেন, ‘ছবিতে প্রাণীটিকে দেখে মনে হচ্ছে সদ্য ডিম ফুটে ড্রাগনের বাচ্চার জন্ম হল!’

এই ধরনের মাছ সাধারণত সমুদ্রের সাড়ে আট হাজার ফুট নীচে থাকে। কখনও কখনও সাড়ে ছ’শো ফুটের মধ্যেও দেখা যায়। এই প্রজাতির মাছ অদ্ভুত দেখতে হয়। চোখগুলি বড় বড়, তুলতুলে দেহ, মাথাটা অনেকটা বড় হয়। যার ফলে এদের আকৃতি বিদঘুটে হয়। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ