Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

কাফডা সম্প্রদায়কে সেরা দিন উপহার দিলো গণইফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

বিশ্বজুড়ে মুসলমানরা পবিত্র রমজান মাস পালন করে। এ মাসে মানুষের মাঝে সৌহার্দের বিস্ফোরণ ঘটে। ‘প্রত্যেকে মোরা পরের তরে’ মন্ত্রে মুগ্ধ হয়ে পরোপকারের জন্য আপ্রাণ চেষ্টা চালায়। যাদের সাহারির ব্যবস্থা নেই, তাদের জন্য বিভিন্ন সামগ্রীর ব্যবস্থা করা এবং ইফতারে অন্যকে শরিক করা মুসলিমদের একটি জন্মগত সেবাধর্মী কাজ। পৃথিবীতে যে দেশেই মুসলিমরা থাকুক না কেন, তাদের মধ্যে এসব গুন পরিলক্ষিত হয়।
দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে অবস্থিত কাফডা এলাকার নাম শুনলে সাধারণত গ্যাং, হিংস্রতা, গুন্ডাবাদ এবং অস্থিরতার চিত্র দৃশ্যপটে ফুটে ওঠে। তবে গত রোববার এলাকার বাসিন্দারা ভিন্ন এক দৃশ্যের সাক্ষী থাকলেন। তাদের জন্য স্থানীয় মসজিদ এবং সম্প্রদায়ের সংগঠনের পক্ষ থেকে এক গণইফতারের আয়োজন করা হয়। কেয়ারার্স ইউনাইট, আপকান্ট্রি ফিডিং হ্যান্ডস, শুমিজ স্কট ফাউন্ডেশন এবং গার্লস ফিডিং স্কিমের সহযোগিতায় মসজিদুল-ইসলামিয়া, শিরীন ইসমাইল ইফতারের আয়োজন করেছিলেন। সকলের উপভোগের জন্য ২০০ মিটার পর্যন্ত রাস্তায় খাবার, ফল এবং পানীয় দস্তরখানে দিয়ে রাখা হয়েছিল। ১২শ’রও বেশি মানুষ এ ইফতারে শরিক হন।
আপকান্ট্রি ফিডিং হ্যান্ডস-এর ইসমাইল বলেছেন, ইভেন্টটি একটি বিশাল সাফল্য ছিল। তিনি বলেন, ‘এটা খুব সুন্দর ছিল। এলাকার শিশুরা খুবই বিনয়ী এবং ভালো আচরণ করে। দুটি ছোট ছেলে, একটি আট বছর বয়সী এবং অন্যটি নয় বছর বয়সী আমার কাছে এসে বলে যে, এটি তাদের জীবনের সেরা দিন ছিল। তারা আমাকে বলেছিল যে, তারা আশা করে, আমরা যা করেছি তার জন্য প্রভু আমাদের পুরস্কৃত করবেন’।
স্থানীয়রাও আমাদের ধন্যবাদ দিয়েছে। ইসমাইল যোগ করেছেন, ‘প্রতি বছর এলাকায় ব্যাপক ইফতার করা হয়, এই প্রথম কাফডায় ইফতার করা হয়েছে এবং এটি ছিল অসাধারণ’। সূত্র : আইওএল।



 

Show all comments
  • কামাল রাহী ১২ এপ্রিল, ২০২২, ৫:৫৪ এএম says : 0
    খুব ভালো উদ্যোগ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান মাস

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন