Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

ব্যাংকিং খাতের সাইবার নিরাপত্তায় আইটি প্রশিক্ষণ কর্মসূচি চালু

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আর্থিক খাত বিশেষ করে ব্যাংকিং খাতের সাইবার নিরাপত্তা জোরদারে বেসরকারি উন্নয়ন সংস্থা ঠ্যাংগামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস) ব্যাংকারদের তথ্য-প্রযুক্তি (আইটি) বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে। আইসিটিভিত্তিক প্রয়োজনীয় ব্যাংকিং সেবা নিশ্চিত করতে এই কর্মসূচির আওতায় সরকারি ও বেসরকারি উভয় মালিকানাধীন ব্যাংক কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করা হবে, যাতে দেশের সার্বিক উন্নয়ন কর্মকা- আরো গতিশীল হবে।

আইটিবিষয়ক এই প্রশিক্ষণ কর্মসূচি চালু উপলক্ষে গতকাল বগুড়ায় এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। টিএমএসএস নির্বাহী পরিচালক প্রফেসর ড. হোসনে-আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, টিএমএএস উপ-নির্বাহী পরিচালক ড. মতিউর রহমান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক (আইসিটি) পরিচালক নিগার সুলতানা, টিএমএসএস আইসিটি লিমিটেডের পরিচালনা পর্যদের সদস্য মো. খায়রুল ইসলামসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তারা আলোচনায় অংশ নেন।
এম এ মান্নান বলেন, অনলাইন ব্যাংকিং খাতের প্রসার এবং গ্রাহকদের জন্য আইটিভিত্তিক সেবা প্রদানে ব্যাংক কর্মকর্তাদের আইটি প্রশিক্ষণ অতীব জরুরি। ব্যাংকিং খাতে আইসিটিভিত্তিক সেবা সংযোজনের জন্য সরকার ও বেসরকারি উভয় পর্যায় থেকে এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করার প্রয়োজন রয়েছে বলে তিনি মন্তব্য করেন।
টিএমএএস নির্বাহী পরিচালক অধ্যাপক হোসনে-আরা বলেন, আর্থিক খাতে আইটি নিরাপত্তা নিশ্চিত করতে আমরা ব্যাংক কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছি। যাতে জালিয়াতি রোধে তারা আরো বেশি অবদান রাখতে পারেন।
অনুষ্ঠানে নিগার সুলতানা জানান, সাইবার নিরাপত্তা জোরদারে সরকারের পাশাপাশি টিএমএসএস পাইলট প্রকল্পের আওতায় গত এক বছরে সরকারি ও বেসরকারি মালিকানাধীন বিভিন্ন ব্যাংকের ১৫০ কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সাইবার হুমকি ব্যাংক ও আর্থিক খাতের জন্য এখন বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলা এবং ব্যাংকিং খাতের জালিয়াতি রোধে ব্যাংক কর্মীদের জন্য আইটি প্রশিক্ষণ জরুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ