Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তথ্য-প্রযুক্তি খাতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব : মহিউদ্দিন মোনেম

প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশী উদ্যোক্তা এবং সার্ভিসইঞ্জিনবিপিওর চেয়ারম্যান এএসএম মহিউদ্দিন মোনেম বলেছেন, তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে প্রতিযোগিতা করতে সক্ষম। আইসিটি মন্ত্রণালয় তথ্য-প্রযুক্তি খাত থেকে ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের যে লক্ষ্য নির্ধারণ করেছে তা অবশ্যই অর্জন করা সম্ভব বলেও তিনি মন্তব্য করেছেন।
মহিউদ্দিন মোনেম পরিচালনাধীন ঢাকাভিত্তিক বিজনেস প্রসেস আউটসোর্সিং প্রতিষ্ঠান সার্ভিসইঞ্জিনবিপিও টানা তৃতীয়বারের মতো ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব আউটসোর্সিং প্রফেসনালস বা আইএওপি (ওঅঙচ;িি.িরধড়ঢ়.ড়ৎম)-এর বিশ্বের সেরা ১০০ প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নিয়েছে। তিনি বলেন, এটি শুধুমাত্র দেশের অর্জন নয়, বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের সকল পেশাজীবী ও বাংলাদেশীদের জন্যও একটি বড় স্বীকৃতি। আউটসোর্সিং ইন্ডাস্ট্রিতে দেশের জন্য এ অর্জন এক বিরল সুনাম। তিনি বলেন, আউটসোর্সিং প্রতিষ্ঠান সার্ভিসইঞ্জিনবিপিও বিশ্বের সেরা ১০০ আউটসোর্সিং প্রতিষ্ঠানের মধ্যে একটি প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশকে অন্যতম একটি সেরা আউটসোর্সিং সেবা প্রদানকারী দেশ হিসেবে গড়ে তোলার স্বপ্ন আরো এক ধাপ এগিয়ে গেল। দেশের অন্যতম ব্যবসায়িক গ্রুপ আবদুল মোনেম লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান সার্ভিসইঞ্জিনবিপিও ‘দি গ্লোবাল আউটসোর্সিং ১০০’ তালিকায় ‘রাইজিং স্টার’ হিসেবে স্থান করে নেয়া একমাত্র বাংলাদেশী কোম্পানি যেটি ২০১৪ সাল থেকে তথ্য প্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য এ স্বীকৃতি পেয়ে আসছে। ২০০৬ সালে মাত্র ৬ জন নিয়ে যাত্রা শুরু হওয়া সার্ভিসইঞ্জিনবিপিওতে বর্তমানে ৫০০’রও অধিক প্রতিভাবান তরুণ কর্মরত আছে। বছরের প্রতিটি দিন এবং সপ্তাহের প্রতিটি দিন এবং সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টাই চালু থাকে প্রতিষ্ঠানটি। এই প্রতিভাবান তরুণদের মূল সেবা মন্ত্র হচ্ছে ‘উত্তম জনবল, উত্তম সেবা ও উত্তম ফলাফল’। সার্ভিসইঞ্জিনবিপিও’র একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এর জনবলের এক-তৃতীয়াংশই তরুণ ও শিক্ষিত নারী। মূল ব্যবসার পাশাপাশি সার্ভিসইঞ্জিনবিপিও-এর প্রাতিষ্ঠানিক সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দেশের শিক্ষা, পুষ্টি, পরিবেশ ও কল্যাণমূলক খাতে প্রত্যক্ষভাবে জড়িত। সার্ভিসইঞ্জিনবিপিও’র মাধ্যমে তথ্য প্রযুক্তির খাতসহ অর্থনৈতিক ক্ষেত্রে অবদানের জন্য বিভিন্ন আন্তর্জাতিক স্বীকৃতির পাশাপাশি মহিউদ্দিন মোনেম ইতোমধ্যে ‘প্রেসিডেন্ট পুরস্কার’, তথ্য-প্রযুক্তি ও সফটওয়্যার রপ্তানিতে বিশেষ অবদানের জন্য ‘জাতীয় রপ্তানি স্বর্ণ ট্রফি’ এবং ‘সর্বোচ্চ করদাতা পুরস্কার’ লাভ করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্য-প্রযুক্তি খাতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব : মহিউদ্দিন মোনেম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ