Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

শাহবাজের প্রস্তাব প্রত্যাখ্যান ইমরান খানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ৬:০০ পিএম

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের প্রস্তাবে সম্মত হয়নি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই। মার্কিন অ্যাসিস্টেন্ট সেক্রেটারি অফ স্টেট ডোলান্ড লু-র বার্তা নিয়ে ইমরান খান অভিযোগ করেছিলেন। সেই বার্তাই তদন্ত করতে চেয়েছিলেন শাহবাজ শরীফ।  

ইমরান বলেছিলেন, তাকে সরাবার জন্য বিদেশি চক্রান্ত হচ্ছে। যেহেতু তিনি রাশিয়ার সমর্থনে কথা বলেছিলেন, তাই তাকে সরাবার জন্য উঠেপড়ে লেগেছে বিদেশি শক্তি। ওয়াশিংটনের পাকিস্তানি দূতকে এই হুমকি দেয়া হয়েছে। তিনি পাকিস্তানের সার্বভৌমত্বের জন্য লড়ছেন বলে দাবি করেছিলেন ইমরান। অ্যামেরিকা অবশ্য জানিয়েছে, তারা কোনো হুমকি দেয়নি।

ক্ষমতায় এসে শাহবাজ ঘোষণা করেন, পাকিস্তান পার্লামেন্টের জাতীয় সুরক্ষা কমিটি এটা খতিয়ে দেখবে। যে বার্তার কথা বলা হচ্ছে, তা ঠিক, না কি জাল সেটা দেখাই হবে কমিটির কাজ। সেখানে সামরিক ও আইএসআই কর্তারা থাকবেন। আর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও রাষ্ট্রদূত, যিনি এই চিঠি পাঠিয়েছিলেন বলা হচ্ছে, তিনিও থাকবেন।

কিন্তু ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই) এই তদন্তে রাজি হয়নি। তারা জানিয়েছে, নতুন প্রধানমন্ত্রী যেভাবে এগোতে চাইছেন, তাতে পিটিআইয়ের সায় নেই। তারা এই প্রস্তাব খারিজ করে দিচ্ছে। তাদের দাবি, সুপ্রিম কোর্ট একটা স্বাধীন কমিশন গঠন করুক। তারা বিষয়টির তদন্ত করুক। আর তদন্তকারী কমিশনের প্রধান হবেন এমন একজন, যাকে সকলে মেনে নেবে।

পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী সোমবার প্রধানমন্ত্রীর প্রস্তাবে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, জাতীয় পুনর্মিলন অধ্যাদেশ-টাইপ চুক্তি প্রদানের জন্য এটি নতুন প্রধানমন্ত্রীর একটি ‘কুৎসিত প্রচেষ্টা’ এবং পিটিআই এটি প্রত্যাখ্যান করেছে। তিনি বলেন, সুপ্রিম কোর্টের উচিত বিষয়টি তদন্ত করার জন্য একটি স্বাধীন কমিশন গঠন করা, তদন্ত সংস্থার প্রধান এমন একজন ব্যক্তি যাকে কেউ আপত্তি করতে পারে না। সূত্র: দ্য ডন।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ