Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

স্কুল ক্যাম্পাসে কাঁচা বাঁশের খুঁটিতে বিদ্যুৎ সংযোগ : দুর্ঘটনার শঙ্কা

মো. আবু শহীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

বিদ্যুতের খুঁটি নেই তাই কাঁচা বাঁশের খঁটিতেই দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরের গোলাম মোস্তফা (জিএম) পাইলট উচ্চ বিদ্যালয় ক্যম্পাসে ক্লাস রুমের পাশ দিয়ে ঝুকিপূর্ণভাবে বিদ্যুৎ সংযোগ নেয়া হয়েছে। এতে করে যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনাসহ প্রাণহানীর আশংকায় থাকছে শিক্ষার্থীরা।
সরেজমিনে ফুলবাড়ী পৌর শহরের ঢাকা মোড় (শাপলা চত্বর) এলাকার ঐতিহবাহী শিক্ষা প্রতিষ্ঠান গোলাম মোস্তফা (জিএম) পাইলট উচ্চ বিদ্যালয় ক্যাম্পাসে ক্লাশ রুমের কোল ঘেঁষে বিদ্যুতের মেইন পিলার থেকে কাঁচা বাঁশের খুটিতে করে ঝুকিপূর্ণভাবে বিদ্যুতের মেইন লাইনের দুটো তার আটকিয়ে বিদ্যুৎ সংযোগ নেয়া হয়েছে, আবার ওই খুঁটিতেই লাগানো হয়েছে ল্যাম্প পোস্ট। খুঁটির পাশ দিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বাইসাইকেল রেখে চলাচল করছে। ফলে শিক্ষার্থীদের মারাত্মক ঝুকিতে থাকতে হচ্ছে। ঝড়-বৃষ্টিতে কাঁচা বাঁশের ওই খুটিতে বিদ্যুৎ স্পর্শ হয়ে যে কোনো সময় ঘটতে পারে বড়ধরনের দুর্ঘটনাসহ প্রাণহানীর ঘটনা।
এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. তোজাম্মেল হোসেন বলেন, বিদুত্যের খুটির জন্য কয়েকবার বিদ্যুৎ অফিসে আবেদন করা হয়েছে। এরপরেও খুটি সরবারহ না পেয়ে, এই বাঁশের খুটি দেয়া হয়েছে। কাঁচা বাঁশের খুটিতে বিদুত্যের লাইন দেয়া ঝুকিপূর্ণ কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কভার দেয়া তার খুব বেশি সমস্য হবার কথা নয়, তবে আজকেই একটি শুকনো বাঁশের খুটি দেয়ার ব্যবস্থা করা হবে।
এ বিষয়ে ফুলবাড়ী আবাসিক বিদ্যুৎ সরবারাহ প্রকৌশলী মো. উজ্জ¦ল আলী বলেন, ওই বিদ্যালয়ে বিদুত্যের খুটির বিষয়ে আমি কোনো আবেদন পাইনি, বিদ্যালয় কর্তৃপক্ষ আবেদন করলে প্রক্রিয়া অনুযায়ী খুটি দেয়ার ব্যবস্থা করা হবে।
উপজেলা চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. আতাউর রহমান মিল্টন বলেন, এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমাকে কিছুই জানায়নি, জানতে পারলে অনেক আগেই খুটির ব্যবস্থা করা হতো। তিনি বলেন, বিষয়টি নিয়ে ফুলবাড়ী আবাসিক বিদুৎ সরবারাহ প্রকৌশলীর সাথে কথা বলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন