Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আমতলীতে নেই বাস টার্মিনাল : যাত্রী ভোগান্তি

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

বরগুনা জেলার আমতলী পৌরসভা অন্যতম বৃহত্তম প্রথম শ্রেণির পৌরসভা হলেও এখানে নেই কোনো বাস টার্মিনাল। এখানে বাস টার্মিনাল না থাকায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। যেখানে সেখানে যত্রতত্রভাবে বাস থামানোর কারণে যাত্রীদের প্রতিনিয়ত চরম ভোগান্তিতে পোহাতে হচ্ছে। আমতলী থেকে প্রতিদিন রাজধানী, পায়রা বন্দর, চট্টগ্রাম বন্দর, মোংলা বন্দর, কুয়াকাটা, কক্সবাজারসহ সারাদেশে টালভেস, সুপার সনিসহ শতাধিক বাস দিবা ও রাত্রীকালীন যাতায়াত করে থাকে। এছাড়া বরিশাল, বরগুনা ও পটুয়াখালীর উদেশ্যও দৈনিক আরও শতাধিক বাস চলাচল করে। আমতলী থেকে প্রতিদিন ঈশ্বরদী, পাবনা, কুষ্টিয়া, খুলনা, মাগুরা, যশোর, বগুড়া, নওগা, রাজশাহী, রংপুর, কুড়িগ্রাম, সৈয়দপুর, সিলেট, চট্টগ্রাম, কুমিল্লা, নারায়ণগঞ্জ, গাজীপুর, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা, বাণিজ্যিক বন্দর, পর্যটন কেন্দ্রসহ রাজধানী ঢাকার উদ্দেশ্যে দৈনিক হাজার হাজার যাত্রী যাতায়াত করেন। আমতলী চৌরাস্তাসহ পুরো বাজার এলাকার সড়করে দু’পাশে ইঞ্জিন চালিত সবুজ সিএনজি, নসিমন, করিমন, বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহন যত্রতত্রভাবে দাড়িয়ে থাকার কারণে যানজোটের সৃষ্টি হয়। ফলে সড়ক দুর্ঘটনার কবলে পড়ে যাত্রীরা।
ঢাকা থেকে রাত্রীকালীন বাসে আসা যাত্রীরা আমতলীতে নামলেও বসার কোন প্রকার জায়গা না পাওয়ায় ভোগান্তিতে পড়তে হয় তাদের। অনেক যাত্রী ছিনতাইকারীদের খপ্পড়ে পড়ে মালামালসহ টাকা লুট হয়ে যায়। এসব থেকে যাত্রীদের রক্ষা করতে ও যেখানে সেখানে যত্রতত্রভাবে বাস দাঁড়িয়ে না রাখার জন্য আমতলীতে একটি আধুনিক বাস টার্মিনাল জরুরি প্রয়োজন।
ঢাকা থেকে আসা পরিবহন যাত্রী স্বপন বলেন, সকাল পাঁচটার সময়ে আমতলীতে এসে পৌছলেও বেলা না ওঠায় বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দিতে পারি নাই। এখানে কোন বাস টার্মিনাল না থাকায় রাস্তার পাশেই দাড়িয়ে থাকতে হয়েছে। যাত্রীদের এ ধরনের দুর্ভোগ লাগবে আমতলীতে একটি বাস টার্মিনাল নির্মাণ করা দরকার।
আমতলী সেভেন স্টার ও সেভেন ডিলাক্স পরিবহনের কাউন্টার ম্যানেজার রিপন মিয়া বলেন, জনভোগান্তি, যানজট ও দুর্ঘটনা কমাতে আমতলীতে অচিরেই বাস টার্মিনাল নির্মাণ করতে হবে। আমতলীতে বাস টার্মিনাল না থাকায় জন ভোগান্তি প্রসঙ্গে আমতলী পৌর মেয়র ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. মতিয়ার রহমান বলেন, আমতলীতে একটি আধুনিকমানের বাস টার্মিনাল নির্মাণের প্রচেষ্টা চালানো হচ্ছে। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আমতলীতে একটি আধুনিকমানের বাস টার্মিনাল নির্মাণ করা হবে।
বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আ.লীগের সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, ঢাকা-আমতলী-কুয়াকাটা মহাসড়কটি বর্তমানে আন্তর্জাতিক মানের সড়কে উন্নীত করা হয়েছে। তাই আমতলী পৌর শহরে একটি আধুনিক মানের বাস টার্মিনাল নির্মাণ খুব জরুরি। বাস টার্মিনাল নির্মাণের জন্য আমি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একাধিক বার ডিও লেটার দিয়েছি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ করে আমতলীতে একটি আধুনিক মানের বাস টার্মিনাল নির্মাণ এ ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন