Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মৌলভীবাজারের তিনজনের বিষয়ে রায় যেকোনো দিন

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় অভিযুক্ত তিন আসামির বিষয়ে আদেশ যেকোনো দিন। শুনানি শেষে গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য ‘অপেক্ষমান’ রাখেন।

আসামিরা হলেনÑ সিলেট মৌলভীবাজারের বড়লেখার আব্দুল আজিজ ওরফে হাবুল, একই এলাকার আব্দুল মান্নান এবং আব্দুল মতিন।
মামলার নথির তথ্য মতে, ২০১৪ সালের ১৬ অক্টোবর এই ব্যক্তির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু হয়, শেষ হয় ২০১৬ সালের ১৪ নভেম্বর। তাদের বিরুদ্ধে একাত্তরে মৌলভীবাজারের বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো ৫টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে গ্রেফতারি পেরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। একই বছর ১ মার্চ মৌলভীবাজারের বড়লেখা থানা পুলিশ আব্দুল আজিজ ও আব্দুল মান্নানকে গ্রেফতার করে। পরে ট্রাইব্যুনাল তাদের কারাগারে পাঠিয়ে দেন।

একাত্তরে দুই সহোদর আব্দুল আজিজ ও আব্দুল মতিন ছাত্রলীগ করতেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তারা প্রশিক্ষণ নিতে ভারতের বারপুঞ্জিতে যান। কিন্তু প্রশিক্ষণরত অবস্থায় পালিয়ে এসে তারা রাজাকার বাহিনীতে যোগ দেন। অপর আসামি আব্দুল মান্নান একাত্তরে স্থানীয় মুসলিম লীগের নেতা ছিলেন।

ট্রাইব্যুনালে আব্দুল আজিজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান। আব্দুল মান্নানের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম. সারোয়ার হোসেন। সরকারপক্ষে প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন মুন্নি। শুনানি করেন। আসামিরে মধ্যে আব্দুল মতিন এখনও পলাতক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একাত্তরে মানবতাবিরোধী অপরাধ
আরও পড়ুন