Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনে ২৭ লাখ প্রতিবন্ধী হুমকিতে : জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২২, ১১:১৫ এএম

ইউক্রেনে ২৭ লাখ প্রতিবন্ধী মানুষের জীবন হুমকির মুখে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

জাতিসংঘ বলছে, মৌলিক সরবরাহ বা ওষুধ ছাড়াই অনেক প্রতিবন্ধী স্বাস্থ্যকেন্দ্র, এতিমখানা ও নিজেদের বাসায় আটকা পড়েছে।

জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা বিষয়ক কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রতিবন্ধীরা নিরাপদ আশ্রয় ও জরুরি তথ্যসেবা পাচ্ছে না। যারা তাদের সহযোগিতা করতো, তাদের সঙ্গেও অনেক প্রতিবন্ধী ব্যক্তির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।’

কমিটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, ইউক্রেনীয়দের মধ্যে যারা অভ্যন্তরীণভাবে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে বা দেশত্যাগের জন্য বর্ডারে গিয়েছে, তাঁদের মধ্যে সীমিত সংখ্যক প্রতিবন্ধী ব্যক্তি ছিল। এর মধ্যে অনেকেই নিরাপদ আশ্রয়ে যেতে পারেনি।’

এর আগে গত ১২ এপ্রিল জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের পক্ষ থেকে বলা হয়েছিল, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ছয় সপ্তাহে ৪৮ লাখ ইউক্রেনীয় শিশু গৃহহারা হয়েছে। সেখানে ঘরহারা শিশুর সংখ্যা প্রায় দুই তৃতীয়াংশ বলে জানায় ইউনিসেফ।

দেড় মাসের এই সামরিক আগ্রাসনে ১৪২টি শিশুকে হত্যার তথ্য যাচাই করেছে জাতিসংঘ। তবে দেশটিতে শিশু নিহতের সংখ্যা এর চেয়ে অনেক বেশি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ