Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৫০ লাখের বেশি মানুষ : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ৯:৫১ এএম

রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর ৫০ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে। গতকাল শুক্রবার জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) পক্ষ থেকে এমনটি জানানো হয়।

ইউএনএইচসিআরের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই সবচেয়ে বড় শরণার্থী সংকটে পড়েছে ইউরোপ।
ইউএনএইচসিআরের প্রতিবেদনে বলা হয়, ২৪ ফেব্রুয়ারি থেকে ৪৭ লাখ ৯৬ হাজার ২৪৫ জন ইউক্রেনীয় দেশ ছেড়ে গেছে।
জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানায়, তৃতীয় বিশ্বের প্রায় ২ লাখ ১৫ হাজার মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে।
ইউএনএইচসিআর আরো জানায়, শরণার্থীদের ১০ জনের ছয়জন অর্থাৎ প্রায় ২৭ লাখের বেশি ইউক্রেনীয় যুদ্ধের শুরুতে দেশ ছেড়ে পালিয়ে পোল্যান্ড পালিয়ে গেছে। রোমানিয়াতে আশ্রয় নিয়েছে প্রায় সাত লাখ ২৫ হাজার ইউক্রেনীয় শরণার্থী।
জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারিতে ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৬ লাখ ৪৫ হাজার ইউক্রেনীয়। মার্চে দেশটি ছেড়েছে ৩৪ লাখ ইউক্রেনীয়। আর চলতি মাসে ইউক্রেন ছেড়েছে ৭ লাখ ৬০ হাজার ইউক্রেনীয়।
যারা পালিয়ে গেছে তাদের ৯০ শতাংশ নারী ও শিশু। ১৮ থেকে ৬০ বছরের পুরুষেরা সামরিক বাহিনীতে সাময়িক সময়ের জন্য যোগ দেওয়ায় দেশটি ছাড়তে পারেনি। ইউক্রেনের প্রায় দুই-তৃতীয়াংশ শিশুদের তাদের বাড়ি থেকে জোরপূর্বক বাধ্য করা হয়েছে।
আইওএম জানায়, ইউক্রেনে ৭১ লাখ মানুষ তাদের বাড়ি ছেড়ে পালিয়েছে। তবে তারা এখনো ইউক্রেনে আছে।
উল্লেখ্য, রুশ আক্রমণের আগে রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়া এবং পূর্বে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলো বাদ দিয়ে ইউক্রেনের জনসংখ্যা ছিল ৩ কোটি ৭০ লাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ