Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ও অর্থ কর্মকর্তারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ১০:১৮ এএম

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল, অর্থমন্ত্রী সের্হি মার্চেঙ্কো এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর কিরিলো শেভচেঙ্কোসহ শীর্ষ অর্থ কর্মকর্তারা আগামী সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকে অংশ নেবেন। এ সময় তাঁরা ওয়াশিংটন সফরও করবেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্স জানিয়েছে, সফরকালে ইউক্রেনের প্রধানমন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তারা গ্রুপ-৭ সদস্যভুক্ত দেশের কর্মকর্তাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং আগামী বৃহস্পতিবার বিশ্বব্যাংক কর্তৃক আয়োজিত ইউক্রেনের ওপর একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর পর বৃহস্পতিবারের বৈঠকটি হতে যাচ্ছে আইএমএফ ও বিশ্বব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে ইউক্রেনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করার প্রথম সুযোগ।
আইএমএফ এবং বিশ্বব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের এই বৈঠকে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধকালীন বৈশ্বিক অর্থনীতি প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে জি-৭ এবং জি-২০ সদস্য দেশের অর্থনীতিও প্রাধান্য পাবে। বৈঠকটি শুধুই একটি গোলটেবিলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, বরং দাতাদের সম্মেলনে পরিণত হবে। যদিও আইএমএফ এবং বিশ্বব্যাংক উভয়েই অনুদান প্রক্রিয়াকরণের জন্য আলাদা অ্যাকাউন্ট তৈরি করেছে এবং আগামী সপ্তাহে এই দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও প্রতিশ্রুতি ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।
বৈঠকে ইউক্রেনের কর্মকর্তারা যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্ত হওয়া অর্থনীতি, ব্যাংকিং ও আর্থিক খাতের কার্যকারিতা নিয়ে আলোচনার সুযোগ পাবেন।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এ সপ্তাহে ওয়ারশতে একটি অনুষ্ঠানে বলেছেন, ‘বিশ্ব ব্যাংক ইউক্রেনের জন্য দেড় শ কোটি ডলার সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে।’ সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ