Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামির আঘাত

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কয়েক ঘণ্টা থাকার আশঙ্কা
ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ডে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর সাউথ আইল্যান্ডের কাইকৌরা উপকূলে ২.৫ মিটারের একটি সুনামি আঘাত হেনেছে। শক্তিশালী ভূমিকম্পের ফলে জারি করা সুনামি সতর্কতার পর নিউজিল্যান্ডে সুনামি আঘাতের খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো ধরনের প্রাণহানির খবর পাওয়া যায়নি।
ভূমধ্যসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানায়, সতর্কতা জারির পর একটি প্রথম সুনামি বলে চিহ্নিত করা হয়েছে। তবে প্রথম সুনামিটি ছোট আকারের হলেও আগামী কয়েক ঘণ্টা সুনামির ঘটনা অব্যাহত থাকার আশঙ্কার কথা বলেছে সতর্কতা কেন্দ্র। ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর এখন পর্যন্ত কমপক্ষে আরো ৬টি আফটার শক অনুভূত হয়েছে। এর মধ্যে ৫ বা তার চেয়েও বেশি মাত্রার ভূমিকম্প ছিল বলে জানা গেছে।
রাজধানী ওয়েলিংটনের কয়েক হাজার বাসিন্দাকে ঘর থেকে বের করে আনা হয়েছে। স্টেট হাইওয়ে ১-এ ফাটল দেখা দিয়েছে। এছাড়া জরুরি ১১১ নম্বরগুলো অকার্যকর হয়ে পড়েছে বলে জানিয়েছে পুলিশ। রিং অব ফায়ারে অবস্থিত নিউজিল্যান্ড। সেপ্টেম্বরে দেশটির নর্থ আইল্যান্ডে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়। সে সময় বেশ ক্ষয়ক্ষতি হলেও প্রাণহানির খবর পাওয়া যায়নি। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামির আঘাত
আরও পড়ুন