Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

ডায়রিয়া রোগীর সংখ্যা কমছে

আইসিডিডিআরবি’র চিত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

রাজধানী ঢাকায় ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ডায়রিয়া রোগীদের ভরসাস্থল উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর’বি) হাসপাতালে রোগী ভর্তির চাপও কমতে শুরু করেছে। হাসপাতালটিতে দৈনিক ভর্তি রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে এসেছে। যা চারদিন আগেও ছিল ১৫শর কাছাকাছি। গত দু’দিনে ডায়রিয়া আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে কর্তব্যরত চিকিৎসকরা।
জানা গেছে, গত ১ মার্চ থেকে গতকাল ১৬ এপ্রিল পর্যন্ত প্রায় ৪৯ হাজার ডায়রিয়া ও কলেরা রোগী চিকিৎসা নিয়েছে আইসিডিডিআর’বি হাসপাতালে। শুরু থেকেই রোগীর সংখ্যা ঊর্ধ্বমুখী থাকলেও গত ৮ এপ্রিলের পর থেকে হাসপাতালটিতে রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমতে থাকে।
জানতে চাইলে আইসিডিডিআর’বির অ্যাসিস্ট্যান্ট সাইনটিস্ট ডা. শোয়েব বিন ইসলাম বলেন, ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা কমে এসেছে। প্রায় এক মাস পর হাসপাতালে দৈনিক রোগী ভর্তির সংখ্যা হাজারের নিচে নেমেছে। শনিবার দুপুর ১টা পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত সাড়ে ৪০০ রোগী হাসপাতালটিতে ভর্তি হয়েছে। এর আগের দিন ১৫ এপ্রিল মতোই হয়তো মোট রোগীর সংখ্যা ৯০০ থেকে সাড়ে ৯০০ পর্যন্ত হবে। গত দু’দিনে ডায়রিয়া আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, আইসিডিডিআর’বি হাসপাতলে আসা মোট রোগীদের মধ্যে এর আগে শিশুদের ভর্তির হার ছিল ৩০ থেকে ৩৫ শতাংশ। এখন যে পরিস্থিতি, মনে হচ্ছে শিশু রোগীর হার বেড়ে ৪০ শতাংশে এসেছে। এমনকি তাদের অধিকাংশই আসছে তীব্র পানিশূন্যতা নিয়ে, যা ঝুঁকির কারণ।
আইসিডিডিআর’বি সূত্রে জানা গেছে, মার্চে হাসপাতালটিতে ৩০ হাজার ৩৭২ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছিলেন। মার্চের মাঝামাঝি থেকেই রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকে। এরপর ৪ এপ্রিল এক দিনে রেকর্ডসংখ্যক এক হাজার ৩৮৩ জন রোগী ভর্তি হয়েছিলেন।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, মার্চে মাসে দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৭০ হাজার ২৩৭ জন। এর মধ্যে শুধু রাজধানীতেই ৩৬ হাজার ৯১২ জন হাসপাতালে গেছেন।
এদিকে বরিশাল, ব্রাক্ষণবাড়িয়া, চট্টগ্রাম, কুমিল্লা, নরসিংদীসহ দেশের বিভিন্ন জেলায় ডায়রিয়া রোগীর সংখ্যাও কিছুটা কমতে শুরু করেছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিডিডিআরবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ