Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত সিলেবাসেই হবে রাবির ভর্তি পরীক্ষা

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ৬:০৮ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই প্রশ্ন করা হবে। রবিবার ১৭ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার প্রধান এ এইচ এম আসলাম হোসাইন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গত ১১ এপ্রিল ভর্তি পরীক্ষা সংক্রান্ত ভর্তি কমিটির সভায় উক্ত বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। সভায় সিদ্ধান্ত হয় এইচএসসি ২০২১ পরীক্ষায় বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি বা সিলেবাস অনুসরণ করা হয়েছে তার আলোকেই ২০২১-২২ শিক্ষাবর্ষে রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও গুচ্ছভুক্ত বাকি বিশ্ববিদ্যালয়গুলো ইতিমধ্যে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষায় রাজি হয়েছে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো আগেই সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও এভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি ৫৫ টাকা। এছাড়া বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ১৫ জুন থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন পর্যন্ত এতে সার্ভিসচার্জ সহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

এই ভর্তি যুদ্ধ শুরু হবে ২৫ জুলাই সোমবার 'সি' (বিজ্ঞান) পরীক্ষার মধ্য দিয়ে । পরেরদিন ২৬ জুলাই মঙ্গলবার 'এ' (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই বুধবার 'বি' ( বাণিজ্য) ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হবে।

ভর্তি পরীক্ষা ৮০ টি বহুনির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত হবে। বিপরীতে নম্বর থাকবে ১০০। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান ১.২৫। এছাড়া পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। আর পাস নম্বর ৪০।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ