Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

স্বর্ণের দাম কমেছে

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের বাজারে স্বর্ণের দাম ভরি প্রতি সর্বোচ্চ এক হাজার ৫১৭ টাকা পর্যন্ত কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দর কার্যকর হবে সোমবার থেকে। জুয়েলার্স সমিতি গতকাল রোববার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দর কমানোর এই সিদ্ধান্ত জানিয়েছে।
বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী ভরি প্রতি স্বর্ণের দাম সর্বনিম্ন এক হাজার ১০৮ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার ৫১৬ টাকা পর্যন্ত কমানো হয়েছে। এর মধ্যে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের দর নির্ধারণ করা হয়েছে ৪৬ হাজার ৩৪৭ টাকা, ২১ ক্যারেট ৪৪ হাজার ৬৭৩ টাকা এবং ১৮ ক্যারেট ৩৮ হাজার ৩৯১ টাকা। এ ছাড়াও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৬ হাজার ১১ টাকা। আর ২১ ক্যারেট প্রতি ভরি রুপার (ক্যাডমিয়াম) দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।
নতুন দর অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণের দাম কমেছে এক হাজার ৪৫৮ টাকা, ২১ ক্যারেট এক হাজার ৫১৬ টাকা এবং ১৮ ক্যারেটে স্বর্ণের দাম কমেছে এক হাজার ১০৮ টাকা। এ ছাড়াও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম কমেছে এক হাজার ৫১৬ টাকা। আর প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম কমেছে ২৯১ টাকা।
স্বর্ণের নতুন এ দাম আজ সোমবার থেকে দেশের বাজারে কার্যকর হবে। ফলে গতকাল রোববার পর্যন্ত ভরি প্রতি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণ ৪৮ হাজার ৩৪৭ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ১৮৯ টাকা এবং ১৮ ক্যারেট ৩৯ হাজার ৫৯৯ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়াও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৭ হাজার ৫২৭ টাকা এবং প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) এক হাজার ২২৪ টাকায় বিক্রি হয়েছে।
জানা গেছে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমায় দেশের বাজারে তা সমন্বয় করতে এ দাম নির্ধারণ করেছে বাজুস। এর আগে চলতি বছরে দেশের বাজারে স্বর্ণের দাম সাতবার বাড়ানো হয়েছিল। সর্বশেষ গত ২৬ জুন দেশের বাজারে স্বর্ণে দাম বাড়ানো হয়েছিল। যা গতকাল পর্যন্ত কার্যকর ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণের দাম কমেছে

১৪ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ