Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

একদলের স্বেচ্ছাচারিতা চলছে দেশে : মির্জা ফখরুল

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সারাদেশে বিএনপির বিক্ষোভ আজ
স্টাফ রিপোর্টার : বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে বর্তমানে একদলের স্বেচ্ছাচারিতা চলছে। অবৈধ সরকার ক্ষমতা টিকিয়ে রাখার জন্য গণতন্ত্রের সমস্ত প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিচ্ছে। জনসভা করা আমাদের সাংবিধানিক অধিকার কিন্তু জরুরী অবস্থা ঘোষণা করে জনসভা বন্ধ করা না হলেও আইনের মধ্য থেকে আমাদের জনসভা অনুমতি দেয়া হচ্ছে না। দেশে গণতন্ত্রের অবস্থা কোন জায়গায় এসে পৌঁছেছে তা সহজেই অনুমেয় বলে তিনি মন্তব্য করেন। গতকাল (রোববার) দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন। এসময় সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি না দেয়ার প্রতিবাদে আজ রাজধানীর থানায় থানায় এবং সারাদেশের জেলা সদর ও মহানগরীতে বিক্ষোভ-মিছিল সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি
বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে গতকাল রোববার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে গত ৮ নভেম্বর মহানগর পুলিশের কাছে আবেদন করেছিল বিএনপি। কিন্তু এ ব্যাপারে তারা কোনো সায় দেয়নি। এর আগে ৭ অথবা ৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে চেয়েছিল বিএনপি। পুলিশ তখনও তাদের অনুমতি দেয়নি। নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি দেয়া হয়নি।
এ বিষয়ে মির্জা ফখরুল ইসলাম বলেন, একটি নিবন্ধিত রাজনৈতিক দল, দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল, যারা পাঁচ বার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়েছে, সেই দল একটি জনসভার অনুমতি পায় না।
তিনি বলেন, গোটা দেশে এমন একটা অরাজক পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে, যেখানে আইনের শাসন বলতে কিছু নেই, ন্যায় বিচার বলতে কিছু নেই। মানুষ এখন পুরোপুরিভাবে নিপীড়ন-নির্যাতনের মধ্যে আছে।
বর্তমান সঙ্কট থেকে উত্তরণে সংলাপে বসতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা বার বার বলেছি, যে রাজনৈতিক সঙ্কট তৈরি হয়েছে তা নিরসন করার জন্য সংলাপের প্রয়োজন আছে। সরকার তাতে কর্ণপাত করেনি। আবারো আমরা বলছি, সময় শেষ হওয়ার পূর্বে আপনাদের শুভবুদ্ধি উদয় হউক। আমরা আশা করি, আপনারা আলাপ-আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করবেন।
বিএনপি মহাসচিব বলেন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে এবং একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় নির্বাচন ছাড়া বর্তমান সংকটের সমাধান হবান নয়। এর কোনো বিকল্প পথ নাই।
তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর গণতন্ত্রকে পুরোপুরিভাবে কবর দেয়া হয়েছে। এখন চলছে মিলাদ মাহফিল কুলখানি।
সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে গতকাল সকাল থেকেই নয়া পল্টনের কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। কাছাকাছি অবস্থানে প্রস্তুত রাখা হয় পানিকামানের গাড়ি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একদলের স্বেচ্ছাচারিতা চলছে দেশে : মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ